০১ মার্চ, ২০২৪

DA Case: ফের ঝুলে মহার্ঘ ভাতা! ডিএ মামলায় হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে রাজ্য
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-04 19:50:49   Share:   

ডিএ বা মহার্ঘ ভাতা (DA Case) মামলায় কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য (Mamata Government)। রাজ্যের দাবি, আদালত অবমাননার মামলা গ্রহণযোগ্য নয়। সোমবার শীর্ষ আদালতে (Supreme Court) এই মামলার শুনানি হতে পারে বলে সূত্রের খবর। চলতি বছর ২০ মে কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, তিন মাসের মধ্যে বকেয়া মহার্ঘ ভাতা মেটাতে হবে রাজ্য সরকারকে। অগাস্টে সেই ডেডলাইন পেরোলেও ৩১% হারে মহার্ঘ ভাতা এখনও পাননি সরকারী কর্মীরা।

সেই সময়সীমা পেরিয়ে যাওয়ার পরও ডিএ না দেওয়ায় হাইকোর্টে আদালত অবমাননার মামলা দায়ের করে সরকারী কর্মচারী সংগঠন। সেই মামলায় সরকারী কর্মী সংগঠনের পক্ষেই রায় দেয় হাইকোর্ট। জানিয়ে দেয় সরকারী কর্মীদের প্রাপ্য ডিএ দিতেই হবে। এবার হাইকোর্টের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেল রাজ্য সরকার। শুক্রবার হাইকোর্টের বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চে হলফনামা দিয়ে সে কথা জানান রাজ্যের আইনজীবী।

এদিকে, বকেয়া ডিএ-র দাবিতে রাজ্যের সরকারি কর্মচারী সংগঠনগুলির লড়াই দীর্ঘ। এ নিয়ে অতীতেও জল গড়িয়েছে কোর্টে। ইতিমধ্যে ডিএ নিয়ে রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিল রাজ্য। কিন্তু রায় পুনর্বিবেচনা করার আর্জি খারিজ করেছে হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ।


Follow us on :