২৬ ফেব্রুয়ারী, ২০২৪

Madhyamik: আজ থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা, প্রশ্ন ফাঁস রুখতে থাকছে 'ইউনিক কোড'
CN Webdesk      শেষ আপডেট: 2024-02-02 11:05:44   Share:   

শুক্রবার থেকে শুরু হল ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা। আগামী  ১২ ফেব্রুয়ারি সোমবার পরীক্ষা শেষ হবে। এ বছর মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন প্রায় ১০ লক্ষ পরীক্ষার্থী। চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছে সকাল ১০ থেকে।  ৯ টা ৪৫ মিনিটের মধ্য়ে পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যায়। আর পরীক্ষা শেষ হবে বেলা ১ টায়। 

এর আগেই পর্ষদ জানিয়ে দিয়েছে, এই মাধ্য়মিক পরীক্ষার সময় অনুযায়ী স্কুলের শিক্ষক শিক্ষিকাদের সকাল ৮ টার মধ্যে স্কুলে প্রবেশ করতে হবে। এছাড়া প্রশ্নপত্রের উপরে লেখা সিরিয়াল কোড অনুযায়ী পরীক্ষার্থীকে অ্যাটেনডেন্স সই করার সময় নির্দিষ্ট জায়গায় লিখতে হবে এবং উত্তরপত্রের উপরেও লিখতে হবে।

মাধ্য়মিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রুখতে পর্ষদের তরফ থেকে এবার আরও কড়াকড়ি ব্যবস্থা নেওয়া হয়েছে। পড়ুয়াদের প্রশ্নপত্রে থাকবে বিশেষ কোড প্রশ্নপত্রের ছবি তুলে পরীক্ষা শেষের আগেই তা ফাঁস করলে সেই কোড নম্বর দেখে বোঝা যাবে কোন পরীক্ষার্থী প্রশ্নপত্র ফাঁস করেছে। এছাড়াও সিসিটিভির উপর থাকছে কড়া নজরদারি।

পরীক্ষার জন্য় দুটি হেল্প লাইন নম্বর চালু করা হয়েছে। পর্ষদের কন্ট্রোল রুমের নম্বর: ০৩৩-২৩৫৯-২২৭৭, ২৩২১-৩৮৪৪ দু'ঘণ্টা এগিয়ে আনা হয়েছে মাধ্যমিক পরীক্ষার শুরুর সময়। ১৮ই জানুয়ারি হটাৎ মাধ্যমিক পরীক্ষার শুরুর সময় ২ ঘন্টা এগিয়ে আনার নোটিফিকেশন জারি করা হয় তা নিয়ে বিতর্ক দানা বেঁধেছিলো।


Follow us on :