২৬ এপ্রিল, ২০২৪

Group D: ওএমআর শিট কারচুপি, কোর্ট নির্দেশে ১৯১১ গ্রুপ ডি কর্মীর চাকরি বাতিল
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-10 15:00:18   Share:   

সম্ভাবনাকে সত্যি করেই ১৯১১ জন গ্রুপ ডি কর্মীর চাকরি বাতিল করল মধ্যশিক্ষা পর্ষদ। স্কুল সার্ভিস কমিশনের (SSC Group D) সুপারিশকে মান্যতা দিয়ে পর্ষদের এই সিদ্ধান্ত। কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Ganguly) বেঁধে দেওয়া সময়সীমা ধরেই এই পদক্ষেপ এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদের। জানা গিয়েছে, ওএমআর শিট (OMR Sheet) জালিয়াতির জেরে ২৮২০ জন গ্রুপ ডি পদে চাকরির সুপারিশ পত্র পেয়েছিলেন। তাঁদের মধ্যে চাকরি হারানো এই ১৯১১ জন চাকরিতে যোগ দেন, বাকিরা যোগ দেননি।

এদিন মধ্যশিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তিতে জানায় এই ১৯১১ জন প্রার্থীর নিয়োগপত্র বাতিলের কথা। বৃহস্পতিবারই হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, যাঁদের চাকরি বাতিল হবে, সেই শূন্যপদে মেরিট লিস্টে ওয়েটিংয়ে থাকা যোগ্য প্রার্থীদের নিয়োগ করতে হবে। তাঁদের বিস্তারিত তালিকাও প্রকাশ করবে এসএসসি। জানা গিয়েছে, যে ১৯১১ জনের নিয়োগ বাতিল বলে ঘোষণা হয়েছে, তাঁরা আজ থেকে কোনও বেতন পাবেন না। পাশাপাশি এযাবৎকাল পাওয়া বেতন কিস্তিতে ফেরত দিতে হবে, এই নির্দেশ এদিন দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

তাৎপর্যপূর্ণ ভাবে এই ১৯১১ জনকে সিবিআই তদন্তের প্রয়োজনে জিজ্ঞাসাবাদ করতে পারবে, নিতে পারবে হেফাজতেও। কোর্ট অর্ডার ছাড়া দেশের কোনও নিয়োগ পরীক্ষায় অংশ নেবেন না এই 'অযোগ্য' চাকরিপ্রার্থীরা। এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। আগামি ১৪ মার্চ এই মামলার পরবর্তী শুনানি, স্কুল সার্ভিস কমিশন-মধ্যশিক্ষা পর্ষদ হলফনামা দিয়ে জানাবে তারা কী কী পদক্ষেপ নিয়েছে।


Follow us on :