১৩ মে, ২০২৪

Procession: হাইকোর্টের নির্দেশে রাজপথে গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের মিছিল, হাঁটলেন শুভেন্দু-কৌস্তভ
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-27 17:47:34   Share:   

২০১৬ সালে বিধানসভা ভোটের আগে নবান্নে বসে ৬০ হাজার গ্রুপ ডি পদে নিয়োগের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওয়েস্ট বেঙ্গল গ্রুপ ডি রিক্রুটমেন্ট বোর্ডের তরফে বিজ্ঞপ্তি জারি করার পর ২০১৭ সালের ২০ মে ১৯ লক্ষ পরীক্ষার্থী পরীক্ষায় বসেন। লিখিত পরীক্ষায় পাস করেন মাত্র ১৮ হাজার জন। ইন্টারভিউয়ের চূড়ান্ত প্যানেলে ৫ হাজার ৪২২ জনের নাম এলেও বাকিদের ওয়েটিং লিস্ট আজও প্রকাশ্যে আনা হয়নি।  আর তারপর ১০০ দিন নয়, ২০০ দিন নয়, ৪০০ দিন। ৪০০ দিন ধরে তারা বসে রয়েছেন মাতঙ্গিনী হাজরা মূর্তির পাদদেশে। কিন্তু তাদের মঞ্চে একবারও যাওয়ার সময় হয়নি শিক্ষামন্ত্রী বা মুখ্যমন্ত্রীর। অথচ তাদের দফতর মুখ্যমন্ত্রীর নিজস্ব দফতর এবং সেখানে নেই কোনও আইনি জটিলতা, এমনটাই দাবি চাকরিপ্রার্থীদের।

এর আগেও তাদের দাবিদাওয়া নিয়ে ১৯ জুলাই শহীদ মিনার থেকে হাজরা মোড় পর্যন্ত তারা মিছিল করেছেন শহরের রাজপথে। ফের দ্বিতীয়বার হাইকোর্টের অনুমতি নিয়ে ক্যামাক স্ট্রিটে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের অফিসের সামনে থেকেই মিছিলে সামিল হলেন রাজ্য গ্রুপ ডি চাকরিপ্রার্থীরা। তাঁদের অভিযোগ, ভুতুড়ে এসএমএসের মাধ্যমে অযোগ্য চাকরিপ্রার্থীদের হয়েছে নিয়োগ। যোগ্য মেধার দাম চাই, পুজোর আগে অবিলম্বে নিয়োগ চাই।

মিছিল সামাল দিতে বুধবার রাস্তায় দেখা গেল হাজার হাজার পুলিসকর্মীকে। বুধবার ক্যামাক স্ট্রিট এবং থিয়েটার রোড সংলগ্ন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের অফিস থেকেই মিছিলে হাঁটতে শুরু করেন চাকরিপ্রার্থীরা। অভিষেকের অফিসের সামনে দিয়ে মিছিল যাওয়ার জন্য ক্যামাক স্ট্রিটের রাস্তায় ছ'ফুটের জায়গা দেওয়া হয় চাকরিপ্রার্থীদের। খালি গায়ে স্লোগান লিখে ধুনো জ্বালিয়ে হাতে মশাল নিয়ে মিছিলে সামিল হতে দেখা যায় চাকরিপ্রার্থীদের।

শুধু চাকরিপ্রার্থীরাই নন, মিছিলে শামিল হন তাদের অভিভাবকেরাও। তাদের স্পষ্ট দাবি, লক্ষীর ভান্ডার তাদের চাই না, বরং তার পরিবর্তে চাকরি দেওয়া হোক গ্রুপ ডি যোগ্য চাকরিপ্রার্থীদের। এদিনের মিছিল থেকে কেন্দ্রের বিরুদ্ধে  মমতা বন্দ্যোপাধ্যায়ের I.N.D.I.A জোটকেও কার্যত কটাক্ষ করলেন রাজ্য গ্রুপ ডি মহিলা চাকরিপ্রার্থীরা। এক বিশেষ ধরনের ব্যানার সম্বলিত পোশাকে ব্যারিকেড করে একসঙ্গে তারা মিছিলে সামিল হন।

তাদের আরও দাবি, যেখানে কেন্দ্রীয় সরকার মহিলা সংরক্ষণ বিল আনছে সেখানে রাজ্যের মহিলা চাকরিপ্রার্থীরা নিয়োগ দুর্নীতির কারণে চাকরি থেকে বঞ্চিত। এদিনে রাজ্য গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের মিছিলে সামিল হন কংগ্রেস নেতা কৌস্তুভ বাগচী এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। নিজাম প্যালেস এবং এক্সাইড মোড় ঘুরে মিছিল এসে শেষ হয় হাজরা মোড়ে। চাকরিপ্রার্থীদের এই মিছিলের পদধ্বনি এবং স্লোগান কি আদৌ পৌঁছল রাজ্য প্রশাসনের কানে? রাজ্য প্রশাসন পদক্ষেপ না নিলে আগামী দিনে যে বৃহত্তর আন্দোলন চালিয়ে যাবেন, তা যেন ফের একবার বুঝিয়ে দিলেন রাজ্য গ্রুপ ডি চাকরিপ্রার্থীরা।


Follow us on :