০৯ মে, ২০২৪

Souranil: 'ভালো থাকিস বন্ধু,' বন্ধুত্ব দিবসে সৌরনীলের কথায় ছলছল চোখ একরত্তিদের
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-06 12:20:07   Share:   

মণি ভট্টাচার্য: কেউ বলছে আমার ভালো বন্ধু ছিল, কিংবা কারও মতে সৌরনীল 'বেস্ট ফ্রেন্ড।' অনেকেই 'বেস্ট ফ্রেন্ড' শব্দটি বলল ভাঙা গলায়, কিংবা ঠিক মত উচ্চারণই করতে পারল না। কিন্তু সৌরনীলের কথায় চোখ ছলছল হয়ে এল বড়িশা হাইস্কুলের অনেক ছাত্র ও সৌরনীলের সহপাঠীদের। আজ অর্থাৎ রবিবার বন্ধুত্ব দিবসে সৌরনীলের স্মৃতি অনেকটাই মসৃণ হয়ে রইল ওর সহপাঠীদের মধ্যে। রবিবার স্কুল বন্ধ থাকায় বন্ধুত্ব দিবস ও শ্রদ্ধার্ঘ্য শনিবারই জানিয়েছিল বড়িশা হাইস্কুল ও সৌরনীলের সহপাঠিরা। ওদিকে সৌরনীলের গৃহশিক্ষক ও পাড়ার বন্ধুরা সৌরনীলকে বন্ধুত্ব দিবসের শ্রদ্ধার্ঘ্য দিল সৌরনীলের ধোপ-ধুরস্থ একটা ছবি এঁকে।

শুক্রবার ভোরে বেহালায় বাবার সঙ্গে স্কুলে যাওয়ার পথে একটি মর্মান্তিক দুর্ঘটনায় প্রাণ যায় ৭ বছরের শিশু সৌরনীলের। বৃহস্পতিবার স্কুল থেকে ফেরার পথে সৌরনীল তাঁর আঁকার খাতাটা ভুল করেই ফেলে আসে তাঁর বন্ধু অংশুর কাছে। কিন্তু তারপর থেকে সৌরনীল স্কুল না আসায়, এবং স্কুলে এত ঝামেলা, বিক্ষোভ, কাঁদানে গ্যাস হজম করেও অংশু বুঝে উঠতে পারেনি, আসলে কি হয়েছে! ছোট্ট অংশু তারপর থেকেই তাঁর মা কে বলছে সৌরনীল কেন স্কুলে আসছে না? জবাবে তাঁর মায়ের ছোট্ট উত্তর, 'সৌরনীল ওর আঁকা খাতার একটি আকাশের তাঁরা হয়ে গেছে।' এরপরেই অংশু সৌরনীলের আঁকা আকাশের ক্যানভাসে হাত বোলায়।

শনিবার সৌরনীলের কিছু বন্ধুকে সৌরনীলের বিষয়ে জানতে চাইলে কমবেশি অনেকেরই চোখ ছলছল করে ওঠে। কারোর দাবি সৌর আমার বেস্ট ফ্রেন্ড। কিংবা কারও দাবি, 'কাকু সৌরনীলের কি হয়েছে?' ওই ছোট্ট মন হয়ত বোঝে না এই সমাজ ওদের মত একরত্তিদের আগলে রাখতে জানে না। রবিবার বন্ধুত্ব দিবস। সৌরনীলের জন্য ওর সমস্ত বন্ধুদের ক্যানভাসে যেন একটাই ছবি, 'অনেক আদরে যেখানেই থাকিস, ভালো থাকিস বন্ধু।'


Follow us on :