০৫ মার্চ, ২০২৪

DA: রাজ্য বাজেটে নতুন ডিএ বৃদ্ধির ঘোষণা, কত শতাংশ বাড়ল বাংলার সরকারি কর্মীদের বেতন?
CN Webdesk      শেষ আপডেট: 2024-02-08 17:53:54   Share:   

ডিএ আন্দোলনের মাঝে ফের বড় চমক মমতা সরকারের। রাজ্য বাজেটে আরও ৪ শতাংশ ডিএ ঘোষণা করা হল। রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য আজ, বৃহস্পতিবার রাজ্য বিধানসভায় বাজেট পেশ করেন। বাজেট ঘোষণার সময় রাজ্য সরকারি কর্মীদের জন্য ৪ শতাংশ ডিএ ঘোষণা করেছেন তিনি।

রাজ্য সরকার চার শতাংশ ডিএ বাড়ালেও কেন্দ্রের সঙ্গে ডিএ-র ফারাক রইল ৩২ শতাংশ। লোকসভা ভোটকে সামনে রেখেই রাজ্য সরকারের এই ডিএ ঘোষণা বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। এদিকে এখনও বকেয়া ডিএ-র দাবিতে আন্দোলনে অনড় রাজ্য সরকারি কর্মীরা। তাঁরা দাবি করেছিলেন ৩৪ শতাংশ ডিএ বকেয়া পড়ে রয়েছে তাঁদের।

আগামী মে মাস থেকে কার্যকর হবে নতুন মহার্ঘ্য ভাতা। তবে এই মহার্ঘ্য ভাতায় খুশি নন আন্দোলনকারীরা। তাঁরা তাঁদের দাবি মতো মহার্ঘ্য ভাতা দাবি করেছেন। লোকসভা ভোটের আগে আন্দোলনের ঝাঁঝ আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। বাজেট পেশের সময় বিজেপির বিধায়করা তুমুল বিক্ষোভ দেখান। বারবার থমকে গিয়েছিল বাজেট বক্তৃতা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিরক্ত হয়ে বিরোধী দলের নেতাদের বাজেট বক্তৃতা শেষ করতে দেওয়ার অনুরোধ জানান। তিনি বিজেপি সাংসদদের নিশানা করে বলেছেন, বিধানসভা ভবন এটি বিজেপির পার্টি অফিস নয়। লোকসভায় বাজেট পেশের সময়ও এই ধরনের আচরণ বিরোধীরা করে না। তাহলে কেন বিধানসভায় এই আচরণ করা হচ্ছে। তারপরেও বিরোধীরা শান্ত হতে চাননি। স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বারবার তাঁদের শান্ত হওয়ার আর্জি জানান। এমনকী মুখ্যমন্ত্রী নিজে বলেন আমি হাতজোর করে বলছি শান্তিপূর্ণ ভাবে বাজেট পেশ করতে দিন। আপনাদের সময় এলে আপনারা সমালোচনা করবেন।

একাধিকবার বিরোধিতার পরে শেষে নির্বিঘ্নে বাজেট পেশ করেন রাজ্যের অর্থমন্ত্রী। এদিন রাজ্যের একাধিক উন্নয়নমূলক প্রকল্পের কথা ঘোষণা করেছেন তিনি।


Follow us on :