১২ মে, ২০২৪

Adeno:কারও বয়স ৩দিন, কারও আবার ৭ মাস! শহরের হাসপাতালে অব্যাহত শিশুমৃত্যু
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-01 13:44:00   Share:   

জ্বর-শ্বাসকষ্ট জনিত সমস্যায় নিউমোনিয়ার (Pneumonia) প্রকোপে ফের শিশুমৃত্যু কলকাতায়। মঙ্গলবার রাত থেকে বুধবার ভোর পর্যন্ত শহরের দুই হাসপাতালে ৪ শিশুর মৃত্যু। বিসি রায় হাসপাতালে (BC Roy Hospital) ২ জন শিশুর মৃত্যু হয়েছে, এদের মধ্যে একজন সদ্যোজাত, অপরজনের বয়স প্রায় ৪ বছর (৩ বছর ৮ মাস)। এই দুই শিশুর মৃত্যু হয়েছে বুধবার সকালে। তবে এই দু'জনের অ্যাডিনো (Adeno virus) ছিল কিনা হাসপাতাল সূত্র কিছু নিশ্চিত করেনি। অপরদিকে মেডিক্যাল কলেজ হাসপাতালেও দুই শিশুর মৃত্যুর খবর মিলেছে। এদের মধ্যে একজনের বয়স ৭ মাস, অপর জনের বয়স ২২ দিন।

জানা গিয়েছে, এদিন ভোরে ৪ বছরের যে শিশুর মৃত্যু হয়েছে বিসি রায় হাসপাতালে, সে গোবরডাঙার বাসিন্দা। তাকে প্রথমে হাবড়া স্টেট জেনারেল হাসপাতাল ভর্তি করা হয়। ২৬ তারিখ সে বিসি রায় হাসপাতালে ভর্তি হয়েছিল। ভেন্টিলেশনে রাখা হয়েছিল, সেখান থেকে বের করলে বুধবার ভোর ৫টা নাগাদ মৃত্যু হয় খুদের। জানা গিয়েছে, জ্বর-শ্বাসকষ্টের সমস্যা ছিল। নিউমোনিয়ার জেরে মৃত্যু। পাশাপাশি বিসি রায় হাসপাতালে মৃত দ্বিতীয় শিশু রবিবার ভূমিষ্ট হয়েছিল। শিশুটি বারাসাত হাসপাতালে ভর্তি ছিল। সেদিন বিসি রায় শিশু হাসপাতালে ভর্তি করা হয়। বারাসাত নবপল্লি এলাকার বাসিন্দা এই শিশুর প্রচণ্ড শ্বাসকষ্ট ছিল। ফলে তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল।

এদিকে, কলকাতা মেডিক্যাল কলেজে মৃত দুই শিশুর মধ্যে একজনের বয়স ৭ মাস। জ্বর-শ্বাসকষ্ট নিয়ে চুঁচুড়া ইমামবারা হাসপাতাল থেকে রেফার হয়ে আসে কলকাতার হাসপাতালে। গত ১৯ ফেব্রুয়ারি থেকে ভর্তি ছিল সে। বুধবার ভোরে মৃত্যু হয়েছে সেই শিশুর। তাঁর শরীরে অ্যাডিনো ভাইরাসের উপস্থিতি মিলেছে। জানা গিয়েছে, সেই শিশুর জন্মগত হার্টের সমস্যা ছিল। হাসপাতালের তরফে বলা হয়েছে অ্যাডিনোর জেরে হওয়া নিউমোনিয়া মিটে গেলেও হার্টের সমস্যার জেরেই মৃত্যু।

অপরদিকে, দ্বিতীয় শিশুর বয়স ২২ দিন। হাওড়ার বাগনানের বাসিন্দা ১৬ ফেব্রুয়ারি থেকে জ্বর-শ্বাসকষ্ট নিয়ে ভর্তি। উলুবেড়িয়া হাসপাতাল থেকে রেফার করা হয়েছিল তাকে। অ্যাডিনো ভাইরাস পজিটিভ ছিল। মঙ্গলবার মধ্যরাতে মৃত্যু হয়েছে তার।


Follow us on :