০২ মার্চ, ২০২৪

Makar Sankranti: শীত উপেক্ষা করে গঙ্গাসাগরে স্নান লক্ষ লক্ষ পুণ্যার্থীর, ভিড় কলকাতার বাবুঘাটেও
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-15 13:38:26   Share:   

মকর সংক্রান্তি উপলক্ষ্যে দেশজুড়ে উৎসবের মেজাজ। গঙ্গাসাগর থেকে শুরু করে কলকাতার বাবুঘাট, শাহী স্নান করতে মানুষের ভিড়। শীত উপেক্ষা করেই গঙ্গার জলে ডুব সাধারণ মানুষের। রাত ১২ টা ১৩ মিনিট থেকে শুরু হয়েছে শাহী স্নান। ফলে ভোরের আলো ফোটার আগেই কয়েক লক্ষ মানুষ এদিন স্নান করতে পৌঁছে যান গঙ্গাসাগরে।

এবার সাগরের ভিড়ের নিরিখে সর্বকালীন রেকর্ড তৈরি হবে। এমনটাই মনে করা হচ্ছে। মেলায় ৬৫ লক্ষ পুণ্যার্থীর সমাগম হয়েছে রবিবার বিকেল পর্যন্ত। এমনটাই প্রশাসন সূত্রে জানা গিয়েছে। এই সংখ্যাটা এদিন আরও ছাড়িয়ে যাবে বলেই মনে করা হচ্ছে।

সে মতো গঙ্গাসাগর জুড়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। প্রশাসনের উচ্চপদস্থ আধিকারিকরা রাত থেকেই অ্যালার্টে রয়েছেন। পাশাপাশি নৌবাহিনী এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীকেও অ্যালার্টে রাখা হয়েছে। সমুদ্রের মধ্যে চলছে কড়া নজরদারি। অন্যদিকে কলকাতার বাবুঘাট সহ অন্যান্য ঘাটগুলিতেও মানুষের ভিড়। ভোররাত থেকেই কার্যত শুরু হয়েছে এই স্নানপর্ব। কলকাতা পুলিসের তরফে কড়া নজরদারি চালানো হচ্ছে। গঙ্গাবক্ষেও বিপর্যয় মোকাবিলা বাহিনী চালাচ্ছে নজরদারি। মাইকের মাধ্যমে সতর্কমূলক প্রচার।

একই ছবি বিভিন্ন জেলাগুলিতেও। সোমবার মকর সংক্রান্তি উপলক্ষে মকর স্নানের জন্য যাঁরা নদী ঘাটে স্নান করতে নামছেন, তাঁরা যাতে বেশি জলে না নামেন তার জন্য বারবার সতর্ক করছে প্রশাসন। সোমবার মকর স্নান উপলক্ষে আসানসোলের বিভিন্ন নদীঘাট গুলিতে জমায়েত হয়েছে সাধারণ মানুষ।


Follow us on :