১৬ মে, ২০২৪

Metro: গঙ্গার নিচ দিয়ে এসপ্ল্যানেড ও হাওড়াকে জুড়ল মেট্রো রেল! হলো ট্রায়াল রান
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-12 19:37:53   Share:   

দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে গঙ্গার (Ganga) নীচ দিয়ে প্রথম হাওড়া ময়দানে পৌঁছল মেট্রোরেল। বুধবার এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী কলকাতা মেট্রো (Kolkata Metro)। হাওড়া ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত মেট্রোর প্রথম ট্রায়াল রান হলো। মেট্রো রেকটি প্রথম পরীক্ষামূলকভাবে গঙ্গার নীচে নির্মিত লাইনে চালানো হয়েছিল। এদিন এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান (Howrah Maidan) পর্যন্ত মেট্রো রেক চলে।

কলকাতা মেট্রো তরফে জানা গিয়েছে, বুধবার বেলা ১১টা ৫৫ মিনিটে রেকটি হুগলি নদী পার করেছিল। এদিন দুটি রেক ধর্মতলা থেকে হাওড়া ময়দান পর্যন্ত যাতায়াত করল। এবার ইস্ট ওয়েস্ট মেট্রো চলবে গঙ্গা নদীর নীচ দিয়ে। বৃহস্পতিবার, সেফটিএন সিকিউরিটি সহ রেলমন্ত্রকের অনুমোদন পেলে সাধারণ যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে হাওড়া ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত এই মেট্রো পরিষেবা। কিছু দিনের মধ্যেই গঙ্গা নদীর নীচ দিয়ে যাত্রা শুরু করতে পারবে পশ্চিমবঙ্গ বাসী। সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত এর আগেই যাত্রা শুরু হয়েছিল মেট্রো। এবার মেট্রোর ধর্মতলা থেকে হাওড়া ময়দান যাত্রার প্রস্তুতি। 


মেট্রোরেল কর্তৃপক্ষ সূত্রের খবর, যেহেতু বউবাজার গোলযোগের পর ওইটুকু অংশে বিদ্যুৎ সংযোগ করিয়ে থার্ড লাইন তৈরি করা সম্ভব হয়নি তাই আপাতত ওই পথ দিয়ে মেট্রো চলাচল করতে পারবেনা। তবে শীঘ্রই সমস্ত বাধা বিপত্তি কাটিয়ে ওই অংশটুকুতেও থার্ড লাইন তৈরির কাজ শুরু করে দেবে মেট্রো কর্তৃপক্ষ। হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত এই রেলপথে ১২টি স্টেশন রয়েছে। এই স্টেশনগুলি ৬টি উত্তোলিত ও ৬টি ভূগর্ভস্থ। এই পথের দৈর্ঘ্য ১৬.৪১ কিমি। এর কাজ সম্পূর্ণ হবার পর, এটি সল্টলেক সেক্টর ফাইভ ও হাওড়া ময়দানকেও যুক্ত করবে। এই রেলপথটি গঙ্গা নদীর নীচ দিয়ে যাতায়াত করবে। বর্তমানে সল্টলেক সেক্টর ফাইভ ও শিয়ালদহ-র মধ্যে ৯.১ কিমি পরিষেবা এবং ৮টি স্টেশন চালু আছে।


Follow us on :