১৪ মে, ২০২৪

Film festival: মমতার চলচ্চিত্র উৎসবে এবারে নতুন চমক
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-02 13:59:47   Share:   

প্রসূন গুপ্ত: আগামী ৫ ডিসেম্বর নেতাজি ইনডোর স্টেডিয়ামে ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আসর বসছে। পশ্চিমবঙ্গ সরকারের তথ্য বিভাগের আয়োজনে প্রতি বছর নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এই সাত দিনব্যাপী চলচ্চিত্র উৎসব হয়ে থাকতো। কিন্তু এ বছর কালীপুজো সহ বিভিন্ন উৎসবের কারণে অনুষ্ঠান পিছিয়ে ডিসেম্বরের ৫ তারিখে আয়োজন করা হয়েছে।  চলবে ৭দিন ব্যাপী। ইদানিং এই উৎসবে পুরস্কার দেওয়াও হচ্ছে। মমতা বন্দ্যোপাধ্যায় মূল কান্ডারি হলেও এখন উৎসব কমিটির প্রধান পরিচালক রাজ চক্রবর্তী। সাধারণত এই উৎসবের প্রধান বক্তা থাকেন অমিতাভ বচ্চন এবং উপস্থিত থাকেন শাহরুখ খান সহ বিভিন্ন বলিউডের শিল্পীরা। বছরের পর বছর এর ব্যতিক্রম হয়ন। কিন্তু এবারের উৎসবে এমন অনেকে উপস্থিত হচ্ছেন, যাঁরা এর আগে কলকাতার এই উৎসবে আসেননি, চমক এখানেই। 

মুম্বই সিনেমায় দীর্ঘদিন রাজ করেছেন নিঃসন্দেহে অমিতাভ বচ্চন। দেখা গিয়েছে, বিগত বছর তিনেক বিগ বি তাঁর ছবি অনেকটাই কমিয়ে দিয়েছেন। করোনাকালে তিনি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন। অন্য অসুস্থতায় ফের হাসপাতালমুখী হয়েছিলেন। তিনি ইদানিং খুব একটা শহরের বাইরে যান না। সম্প্রতি রাজনীতির এক বিশেষ অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুম্বইতে গেলে তাঁকে বাড়িতে আমন্ত্রণ করেন অমিতাভ জয়া। মুখ্যমন্ত্রী সময় বের করে বচ্চন পরিবারে অনেকটা সময় কাটান। অমিতাভ যে এবারে আসতে পারবেন না শারীরিক কারণে তা জানতে পারেন মুখ্যমন্ত্রী। এছাড়া বাংলার ব্র্যান্ড এম্বাসেডর শাহরুখ খান একেবারেই বাংলার জন্য সময় বার করতে পারছিলেন না, ব্যস্ততা অনেকটাই তাঁর সিনেমা ব্যবসা ইত্যাদিতে। মমতা দেরি করেননি। এবারের বাণিজ্য সম্মেলনে শাহরুখের পরিবর্তে সৌরভ গাঙ্গুলিকে বাংলার ব্র্যান্ড এম্বাসেডর করেন। তখনই আভাস ছিল শাহরুখ হয়তো বাদ পড়তে পারেন চলচ্চিত্র উৎসব থেকে। হলোও তাই। মুম্বইয়ের আরেক সুপারস্টারকে আগেই আমন্ত্রণ জানিয়ে রেখেছিলেন এবং সেই স্টার সানন্দে আমন্ত্রণ গ্রহণ করেছিলেন। সলমন খান।

এবারে মঙ্গলবারে প্রধান অতিথি হিসাবে তাই ভাইজান 'দিদির' আমন্ত্রণ রক্ষা করতে আসছেন। সলমন খান ছাড়া আরও আসছেন সোনাক্ষী সিনহা, অনিল কাপুর, শত্রুঘ্ন সিনহা, পরিচালক মহেশ ভাট এবং কমল হাসান। এ ছাড়াও বাংলার প্রথম সারির সমস্ত অভিনেতা অভিনেত্রীরা থাকছেন এবং অবশ্যই সৌরভ গাঙ্গুলি। সলমনকে দেখার জন্য বাংলার সিনেমা প্রেমীরা আকুল দীর্ঘদিন ধরে। দেখার বিষয় কী বক্তব্য রাখেন সলমন সোনাক্ষী জুটি।


Follow us on :