২৬ ফেব্রুয়ারী, ২০২৪

Exam: মাধ্যমিক পরীক্ষা দিতে হবে কড়া নজরদারিতে, দেখুন বিজ্ঞপ্তিতে কী কী বলা হয়েছে
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-29 17:59:41   Share:   

আর মাত্র এক মাস। ২০২৪ সালে ২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। আর শেষ হবে ১২ ফেব্রুয়ারি। এবার মাধ্যমিকের নিরাপত্তা নিয়ে আরও নড়েচড়ে বসল মধ্যশিক্ষা পর্ষদ। কড়াকড়ি করা হচ্ছে মাধ্যমিক পরীক্ষার নিরাপত্তা। অর্থাৎ আঁটোসাঁটো নিরাপত্তায় এবার পরীক্ষার্থীদের মাধ্যমিক পরীক্ষা দিতে হবে। এই নিরাপত্তার মধ্যে রয়েছে সিসিটিভি। এই সিসিটিভি ঘোরাটোপে এবার মাধ্যমিক পরীক্ষা দিতে হবে। সেই ফুটেজ সংরক্ষণ করে রাখতে হবে। এবার পরীক্ষা কেন্দ্রগুলিকে শুক্রবার এমনই চিঠি দিল মধ্যশিক্ষা পর্ষদ। যা নিয়ে জোর আলোচনা শুরু হয়েছে।

পরীক্ষা কেন্দ্রগুলিকে শুক্রবার চিঠি দিয়ে পর্ষদ জানিয়েছে, প্রত্যেকদিনের সিসিটিভি ফুটেজ সংরক্ষণ করতে হবে। দেখতে হবে যাতে সিসিটিভিগুলি কাজ করে। কোনও কারণে সিসিটিভিরগুলির  সমস্যা হলে তার ব্যাকআপ রাখতে হবে। কোনও সমস্যা হলে আগে থেকে সিসিটিভি গুলি ঠিক করতে হবে। পর্ষদ জানিয়ে দিয়েছে, সিসিটিভি ফুটেজের সংরক্ষণগুলি সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রগুলির প্রধানের কাছেই পরীক্ষার ফল প্রকাশ না হওয়া পর্যন্ত রাখতে হবে। সিসিটিভি ফুটেজ নষ্ট হলে দায় নিতে হবে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের প্রধান শিক্ষককে। 

উল্লেখ্য, বেলা ১১ টা ৪৫ থেকে বিকেল ৩ টে পর্যন্ত চলবে মাধ্যমিক পরীক্ষা। পর্ষদের এই নির্দেশ মানা হচ্ছে কিনা, তা খতিয়ে দেখতে পর্ষদের পর্যবেক্ষকরা সব পরীক্ষাকেন্দ্রে যাবেন। পরীক্ষাকেন্দ্রের যাবতীয় পরিস্থিতি খুঁটিনাটি সরেজমিনে খতিয়ে দেখে তাঁরা একটি রিপোর্ট পর্ষদের কাছে জমা দেবেন। কোনও ভাবেই যাতে প্রশ্নপত্র ফাঁস না হয়, সে ব্যাপারে এ বার অনেক আগে থেকেই কড়া অবস্থান নিতে শুরু করেছে পর্ষদ। তাই সিসিটিভি ক্যামেরা বসিয়ে নিজেদের দায় শেষ করতে নারাজ পর্ষদের কর্তারা। 

নতুন নির্দেশে আরও বলা হয়েছে, কোনও পরীক্ষার্থী নির্দিষ্ট সময়সীমা শেষ হওয়ার আগে পরীক্ষা শেষ হয়ে গেলেও প্রশ্নপত্র নিয়ে বাড়ি যেতে পারবে না। পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্রের বাইরে যেতে পারবে না। তাই পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত কোনও পরীক্ষার্থী প্রশ্নপত্র পরীক্ষাকেন্দ্রের বাইরে নিয়ে যেতে পারবে না।


Follow us on :