২৭ মে, ২০২৪

Moon: শুক্রের সন্ধ্যায় শহরের আকাশে চাঁদের নিচে বিন্দু! পশ্চিম আকাশে ওটা কী
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-24 21:50:47   Share:   

মুন্নি চৌধুরী: চাঁদের নিচে শুক্র, আকাশে এমন চিত্র দেখে অনেকেই গান শুরু করেছেন, 'চাঁদ কেন আসে না আমার ঘরে।' রমজানের প্রথম সন্ধ্যায় বিরল সমাবেশ এক ফালি চাঁদ (Moon) ও  শুকতারা অর্থাৎ শুক্র গ্রহের (Venus)। এই দুর্দান্ত দৃশ্য ধরা দিল শহরের পশ্চিম আকাশে।

আকাশে যেন সোনালি-রুপোলির রঙের খেলা চলছিল। এই মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে অনেকেই বেরিয়ে পড়েছিলেন রাস্তায়। অফিসে থেকে বাড়ি ফেরত সহ নাগরিকরাও একটু দাঁড়ালেন এবং এই মহাজাগতিক দৃশ্য ক্যামেরাবন্দি করলেন। আবার কেউ দৌড়ে চলে গেলেন বাড়ির বা অফিসের ছাদে। খালি চোখে দেখা গেল এই অবিস্ময়কর মহামিলন। ছবিতে ছেয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায় পাতা। কেউ কেউ আবার ব্যাঙ্গ করে বলছেন, ফেসবুক নয় যেন বিড়লা প্ল্যানেটোরিয়াম থেকে ঘুরে এলাম।

সৌরমণ্ডলের সবচেয়ে জাঁদরেল এবং উজ্জ্বল গ্রহ শুক্র ও পৃথিবীর উপগ্রহ চাঁদকে এক লাইনে দেখতে পাওয়া চাট্টিখানি কথা নয়। যদিও অসম্ভব বলা যায় না। এই সংযোগ হতে বহু বছর লেগে যায়। কখনও ৪০০ বছর। বা কখনও তারও বেশি। যখন সেই সংযোগ ঘটে সেই সময়টাকেই বিরলতম মুহূর্ত হিসেবে গণ্য করা হয়।

বিজ্ঞানীরা জানিয়েছেন, চাঁদ পৃথিবীকে প্রদক্ষিণ করতে করতে ক্রমশ পূর্বদিকে সরে যায়৷ এর ফলে আড়াল হয়ে যায় শুক্র। চাঁদের এই অন্য গ্রহ বা মহাজগতিক বস্তু ঢেকে দেওয়াকে বিজ্ঞানের ভাষায় বলা হয়, Lunar Occultation ৷


Follow us on :