১৬ মে, ২০২৪

LPG: ৫০ টাকা বাড়লো রান্নার গ্যাসের দাম, দোল উৎসবের আগে মধ্যবিত্তর পকেটে টান
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-01 14:24:08   Share:   

একদিকে মুদ্রাস্ফীতি, অন্যদিকে মধ্যবিত্তের হেঁশেলে আগুন। মাসের প্রথমেই রান্নার গ্যাসের দাম বাড়ল (LPG Cylinder Price Hike)। বৃদ্ধি পেল ১৪.২ কেজি ও ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের (Commercial LPG Cylinder) দাম। ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ৫০ টাকা বেড়েছে। তেমনই বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারপিছুও মূল্যবৃদ্ধি ধার্য করা হয়েছে। এককথায়, কলকাতায় এলপিজি রান্নার গ্যাসের দাম বেড়ে হল ১ হাজার ১২৯টাকা।

হোলির আগে মুদ্রাস্ফীতির স্রোত। ঘরোয়া রান্নার গ্যাসের দাম বৃদ্ধি ১লা মার্চ থেকে ধার্য করা হল। অঞ্চলের ভ্যাট এবং পরিবহণ খরচের উপর নির্ভর করে এলপিজি সিলিন্ডারের দাম রাজ্য থেকে রাজ্যে পরিবর্তিত হয়। এটি অপরিশোধিত তেলের দামের ভিত্তিতেও গণনা করা হয়। বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের দামের সঙ্গে সামঞ্জস্য রেখে খুচরা বিক্রেতারা প্রতি মাসের শুরুতে এলপিজি সিলিন্ডারের দাম সংশোধন করে। এলপিজি সিলিন্ডার এখন দিল্লিতে ১ হাজার ১০৩ টাকায় পাওয়া যাবে। বাণিজ্যিক সিলিন্ডারের দামও বেড়েছে। ৩৫০ টাকা দাম বেড়ে ২১১৯.৫০ টাকা হয়েছে।

মুম্বইতে এলপিজি সিলিন্ডারটি ১০৫২.৫০ টাকার পরিবর্তে ১১০২.৫ টাকায় বিক্রি হবে। চেন্নাইতে ১০৬৮.৫০ টাকার পরিবর্তে ১১১৮.৫০ টাকা হল। বুধবার থেকে কলকাতায় বাণিজ্যিক এলপিজি সিলিন্ডার পাওয়া যাবে ২২২১.৫০ টাকায়। মুম্বইতে এর দাম এখন  থেকে ২০৭১.৫০ টাকা হয়েছে। চেন্নাইতে ১,৯১৭ টাকার সিলিন্ডার এখন ২২৬৮ টাকায় পাওয়া যাবে।

প্রসঙ্গত, এমনিতেই নিত্য প্রয়োজনীয় নানা জিনিসের দাম বৃদ্ধির জেরে নিম্ন-মধ্যবিত্ত শ্রেণি খরচ জোগাতে হিমশিম খাচ্ছে। তারমধ্যেই আবারও গ্যাসের দাম বৃদ্ধিতে সমস্যা বাড়ল সাধারণ মানুষের।


Follow us on :