১৪ মে, ২০২৪

LPG Gas: রান্নার গ্যাসের দাম কমানোর নেপথ্যে ভোট রাজনীতি? কী বলছেন শহুরে গৃহকর্ত্রীরা
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-30 18:21:17   Share:   

গৃহস্থের কাজে ব্যবহৃত গ্যাসের (LPG Gas) দাম প্রায় বহু মাস ধরে অপরিবর্তিত ছিল। একমাত্র ১৯ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ধাপে ধাপে কমেছিল, আবার কখনও বৃদ্ধিও পেয়েছিল। এই পরিস্থিতিতে ১৪.২ কেজি গ্যাসের দাম একধাক্কায় ২০০ টাকা কমে যাওয়ায় দেশের মহিলাদের মুখে হাসি ফুটেছে। মঙ্গলবার কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, রাখি বন্ধন (Rakhi Bandhan) উৎসবের আগে দেশের মহিলাদের জন্য এটাই উপহার ছিল প্রধানমন্ত্রীর তরফে। ফলে দাম কমে যাওয়ায় আদৌ কোনও সাশ্রয় হবে কিনা, এই নিয়েই সিএন-কে কী জানালেন শহরের গৃহকর্ত্রীরা।

কসবার এক গৃহকর্ত্রী পাপিয়া ভৌমিকের বাড়িতে পৌঁছে গিয়েছিল সিএন। তাঁকে জিজ্ঞাসা করে জানা গিয়েছে, তিনি একজন হাউস ওয়াইফ-এর পাশাপাশি ব্যবসায়ীও। তাঁর খাবারের ব্যবসা রয়েছে। হেঁশেলের গ্যাসের দাম কমায় কী কী সুবিধা হল, তা নিয়ে বলতে গেলে তিনি জানান, গ্যাসের দাম কমে যাওয়ায় তাঁদের অনেকটাই সুবিধা হল। মাসের শেষে ২০০ টাকা সাশ্রয় হবে। এবারে বাড়িতেই বিভিন্ন রকমের খাবার তাঁর ছেলেকে তৈরি করে দিতে পারবেন তিনি। তাঁকে যখন সাংবাদিক জিজ্ঞাসা করেন, লোকসভা নির্বাচনের আগেই কি এমন সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার? তখন পাপিয়া ভৌমিক উত্তরে বলেন, 'আমার মনে হয় না এতে কোনও রাজনীতি রয়েছে। সাধারণ মানুষ, নিম্নবিত্ত মানুষদের কথা ভেবেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে আমি করি। আমার মনে হয় না এর পিছনে কোনও পলিটিক্স আছে।' তবে তিনি আশাবাদী যে, বাড়িতে ব্যবহৃত গ্যাসের দাম কমে যাওয়ার পাশাপাশি যদি ১৯ কেজি গ্যাস সিলিন্ডারের দামও কমে যায়, তবে আরও ভালো হয়।

অন্যদিকে সল্টলেকের এক গৃহকর্ত্রী অর্পিতা সরকারের বাড়িতেও পৌঁছে গিয়েছিল সিএন। তাঁকে জিজ্ঞাসা করা হয়েছিল, গ্যাসের দাম কমে যাওয়ায় কী কী সুবিধা হয়েছে তাঁদের। তখন তিনি বলেন, 'বাজারের শাক-সবজির দাম কতটা পরিমাণে বেড়েছে, আপনারা জানেন। সেই জায়গায় রান্নার গ্যাসের দাম ২০০ টাকা কমায় আমরা অত্যন্ত খুশি। আমাদের বাড়িতে মাসে দু'টো করে গ্যাস সিলিন্ডার লাগে। ফলে সেক্ষেত্রে মাসে ৪০০ টাকা সাশ্রয় হচ্ছে। ফলে আমাদের জন্য এটা অনেক বড় খুশির খবর। তাই আমরা চাই, আমাদের কেন্দ্রীয় সরকার যেন এভাবেই যেন সাধারণ মানুষের কথা ভেবে আরও প্রকল্প আনেন। আর রাখি উৎসবের আগে এটি সেরা উপহার।' তাঁকে যখন উজ্জ্বলা প্রকল্পের কথা জিজ্ঞাসা করা হয়, তখন তিনি জানান, যাঁদের মাসের শেষে রোজগার খুবই সীমিত, সেক্ষেত্রে তাঁদের মাসে ৪০০ টাকা করে সাশ্রয় হবে। যা অনেক বড় ব্যাপার। তাই আজ দেশের প্রত্যেকে মোদীজিকে দূর থেকেই আশীর্বাদ দিচ্ছেন। তাঁর জন্য শুভকামনা করছেন।


Follow us on :