২৬ এপ্রিল, ২০২৪

Suvendu: আরও তিন সপ্তাহ বহাল শুভেন্দুর রক্ষাকবচ! হাইকোর্টে পিছলো রাজ্যর করা আবেদনের শুনানি
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-16 18:29:30   Share:   

দেশের সুপ্রিম কোর্টের (Supreme Court) পর এবার কলকাতা হাইকোর্টেও (Calcutta High Court) স্বস্তি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikary)। তাঁর উপর সিঙ্গল বেঞ্চের থাকা রক্ষাকবচের বিরোধিতা করে রাজ্যের (Mamata Government) করা মামলায় তাড়াহুড়ো নেই। তাই তিন সপ্তাহ পিছিয়ে গেল শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে এফআইআর করতে চেয়ে রাজ্যের করা আবেদনের শুনানি। তিন সপ্তাহ পর অর্থাৎ ৯ জানুয়ারি নির্দিষ্ট বেঞ্চে আবেদনের নির্দেশ বিচারপতি জয় সেনগুপ্তর বেঞ্চের। অর্থাৎ তিন সপ্তাহ বহাল থাকলো বিরোধী দলনেতার উপর হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার দেওয়া রক্ষাকবচ। দেশের শীর্ষ আদালতের পর এবার কলকাতা হাইকোর্টেও মুখ পুড়লো রাজ্যের।

শুভেন্দুর বিরুদ্ধ এফআইআর করা যাবে না এই নির্দেশকে চ্যালেঞ্জ করে রাজ্য আবেদন করেছিল সুপ্রিম কোর্টে। সুপ্রিম কোর্ট সেই আবেদন পাঠিয়েছে কলকাতা হাইকোর্টে। রাজ্য ফের কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে মামলা দায়ের আবেদন জানায়। সেই মোতাবেক রাজ্যের করার আবেদনের শুনানি কলকাতা হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে ওঠে। কারণ এই মামলার জন্য বরাদ্দ করা বেঞ্চ অন্যত্র আছে, তাই সেই বেঞ্চ হাইকোর্টে ফিরলে তারাই শুনবে রাজ্যের আবেদন।

এদিন শুনানিতে রাজ্যের তরফে যুক্তি দেখানো হয়, 'আমরা আসানসোলে কম্বল বিতরণ কর্মসূচিতে তিনজনের মৃত্যু ঘটনার জন্য শুভেন্দু অধিকারীর বিরুদ্ধ মামলা দায়ের করতে চাই। কিন্তু কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মন্থর নির্দেশ আছে তাঁর বিরুদ্ধে মামলা করতে গেলে আদালতের নির্দেশ নিতে হবে। ওর বিরুদ্ধ অভিযোগ না করতে দিলে প্রমাণ লোপাটের সম্ভাবনা রয়েছে।' এরপরেই বিচারপতির প্রশ্ন, 'ঘটনার প্রাথমিক তদন্ত কি শুরু হয়ছে? পোস্ট মর্টেম কি হয়ছে? যদি তদন্ত শুরু হয় তবে প্রমাণ লোপাটের সম্ভাবনা নেই। তাড়াহুড়ো কীসের, রাজ্য কি বিচারপতি মন্থর নির্দেশ চ্যালেঞ্জ করেছে?'


Follow us on :