১৭ মে, ২০২৪

Xmas: বড়দিনে নিরাপত্তার চাদরে মোড়া থাকবে কলকাতা, মোতায়েন ৩ হাজার পুলিস
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-23 13:46:52   Share:   

সামনেই বড়দিনের উৎসব। আর ক্রিসমাস মানেই পার্কস্ট্রিট। এই উৎসবকে ঘিরে ইতিমধ্যেই রংবেরঙের আলোয় সেজে উঠেছে পার্কস্ট্রিট থেকে শুরু করে অ্যালেন পার্ক। প্রতিবছর বড়দিনে মানুষের আকর্ষণের মূল কেন্দ্রবিন্দু হয়ে থাকে পার্কস্ট্রিট, ভিক্টোরিয়া, সেন্ট পলস ক্যাথিড্রাল চার্চ, চিড়িয়াখানা, ময়দান প্রভৃতি এলাকা। কার্যত জনজোয়ার নামে শহরের রাস্তায়। কেবল কলকাতাবাসী নন, উৎসবে সামিল হতে বাইরে থেকেও আসেন বহু পর্যটক। এই সময় শহরের আইনশৃঙ্খলা বজায় রাখাটা কার্যত কলকাতা পুলিসের কাছে চ্যালেঞ্জ। কড়া নিরাপত্তায় শহর মুড়ে ফেলার পরিকল্পনা নিয়েছে তারা।

২৪ ডিসেম্বর পার্ক স্ট্রিট-সহ শহরের বিভিন্ন চার্চের জন্য মোতায়েন থাকছে তিনজন ডেপুটি কমিশনার পদমর্যাদার অফিসার। সঙ্গে ১০ জন অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার অফিসার, ৫০ জন ইন্সপেক্টর পদমর্যাদার অফিসার। এছাড়া সাব ইন্সপেক্টর, পুলিস সার্জেন্ট মিলিয়ে ২৩৯ জন, অ্যাসিস্ট্যান্ট সাব ইনস্পেক্টর ৩০০ জন, হোমগার্ড ১৪৭২ জন থাকছে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে। রাস্তায় থাকবেন ১ জন মহিলা ইন্সপেক্টর, ৯ জন মহিলা সাব ইন্সপেক্টর, ২৪ জন অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর ও ১৭৮ জন মহিলা কনস্টেবল। সব মিলিয়ে শুধুমাত্র ২৪ তারিখই রাস্তায় থাকবেন ২ হাজারের বেশি পুলিস।

২৫ ডিসেম্বর কলকাতা পুলিসের তরফে থাকছে ৯ জন ডেপুটি কমিশনার পদমর্যাদার অফিসার, ২৫ জন অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদা অফিসার, ৭৫ জন ইন্সপেক্টর, ৩০৪ জন সাব ইন্সপেক্টর ও পুলিস সার্জেন্ট। থাকছেন ২০৬৪ জন হোমগার্ড। এছাড়া ১ জন মহিলা ইন্সপেক্টর, ৯ জন সাবইন্সপেক্টর, ৩২ অ্যাসিস্ট্যান্ট সাব- ইনস্পেকটর ও ২৬১ জন মহিলা কনস্টেবল। ৩ হাজার জনের বেশি পুলিস থাকবে রাস্তায়। নজরদারি চালানো হবে এজেসি বোস রোড, মৌলালি ক্রসিং, মল্লিকবাজার-সহ শহরের একাধিক জায়গায়। ৮টি জায়গায় অ্যাম্বুলেন্সের ব্যবস্থা থাকছে লালবাজারের তরফে।


Follow us on :