১১ মে, ২০২৪

ED: সিবিআইয়ের মুখামুখি হতে এত শঙ্কিত কেন! অভিষেকের আইনজীবীকে প্রশ্ন বিচারপতি অমৃতা সিনহার
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-08 13:31:38   Share:   

তবে কি বিচারপতি বদল হয়ে কোনও লাভ হলো না! এবার কার্যত আরও বিপাকে অভিষেক বন্দোপাধ্যায়। ইডি ও সিবিআইয়ের জিজ্ঞাসাবাদে এড়াতে অভিষেক বন্দ্যোপাধ্যায় গিয়েছিলেন সুপ্রিম কোর্টে। সুপ্রিম কোর্টে দীর্ঘ প্রচেষ্টার পর সংশ্লিষ্ট মামলায় বিচারপতি বদল হয়েছিল। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে সরিয়ে নিয়োগ দুর্নীতির দুটি মূল মামলায় নতুন বিচারপতি আনা হয়েছিল অমৃতা সিনহাকে। এবার কার্যত অমৃতা সিনহার এজলাসেই বিপাকে অভিষেক বন্দ্যোপাধ্যায়।

প্রাথমিক নিয়োগ সংক্রান্ত রমেশ নন্দী ও সোমেন নন্দীর দুটি মূল মামলায় বিচারপতি বদল হওয়ার পর, আজ অর্থাৎ সোমবার ওই মামলা দুটির শুনানি হয় কলকাতা হাইকোর্টে অমৃতা সিনহার এজলাসে। দু'পক্ষেরই আবেদন শোনার পর হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা স্পষ্ট জানিয়ে দেন, কেউ আইনের উর্ধ্বে নয়।

সোমবার সেই মামলার শুনানিতেই বিচারপতি সিনহা মন্তব্য করলেন, ‘অভিষেক বন্দ্যোপাধ্যায়ের তদন্তে সহযোগিতা করতে সমস্যা কোথায়? যে কোনও কাউকে জিজ্ঞাসাবাদ করতেই পারে তদন্তকারী সংস্থা। এতে অসুবিধা কোথায়?’

এদিন এই সংক্রান্ত কোনও নির্দেশ দেয়নি বিচারপতি সিনহার বেঞ্চ। আগামী ১২ মে ফের শুনানি হবে। তবে নিয়োগ দুর্নীতি তদন্তে সিবিআই যে অফিসার বদলের আর্জি জানিয়েছিল তাতে সায় দিয়েছে হাইকোর্ট। এবার থেকে ধরমবীর সিংয়ের জায়গায় নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআইয়ের তদন্তকারী অফিসার হবেন কল্যাণ ভট্টাচার্য।

অভিষেকের তরিফে আইনজীবী সব্যসাচী বন্দ্যোপাধ্যায় বলেন, এই মামলায় তো তাঁর মক্কেলকে পক্ষই করা হয়নি। শুধু পর্যবেক্ষণ রাখা হয়েছে। তার ভিত্তিতে কীভাবে জেরা করা যায়?

পাল্টা বিচারপতি অমৃতা সিনহা বলেন, আপনি নিজে আসেননি কেন? পক্ষ  হওয়ার অপেক্ষা কেন করছিলেন? আপনার কিছু আশঙ্কা আছে? তদন্তে সমস্যা কোথায়?

আগামী ১২ মে ফের এই মামলার শুনানি হবে বিচারপতি অমৃতা সিনহার এজলাসে। সেদিনই স্পষ্ট হবে, আদৌ অভিষেক-কুন্তলকে মুখোমুখি বসিয়ে জেরা করার নির্দেশ দেওয়া হবে কিনা। সেইসঙ্গে, অভিষেককে এই মামলায় পক্ষ করা হবে কিনা তাও বোঝা যাবে ওইদিন।


Follow us on :