০২ মার্চ, ২০২৪

SSKM: অমানবিক এসএসকেএম! ক্যান্সার আক্রান্ত বৃদ্ধাকে চাদরে পেঁচিয়ে নিয়ে যাচ্ছেন ছেলে, অমিল স্ট্রেচার
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-04 13:04:05   Share:   

মানবিকতা বলে আছে কিছু? অসুস্থ বৃদ্ধা মায়ের জন্য হাসপাতালে স্ট্রেচার না পেয়ে এমনই প্রশ্ন ছুঁড়ে দিলেন ছেলে। অনুপায় হয়ে ৭৫ বছরের লিভারে ক্যানসার আক্রান্ত মাকে গায়ে দেওয়ার চাদরে শুইয়ে চার কোণা দু’জনে ধরে হাসপাতালের ওয়ার্ডে নিয়ে যান ছেলে ও রোগীর পরিজনেরা। এই অমানবিকতার ছবি বৃহস্পতিবার সকালে ধরা পড়েছে রাজ্যের প্রথম সুপার স্পেশালিটি হাসপাতাল এসএসকেএম-এ।

জানা গিয়েছে, বৃহস্পতিবার রিষড়া থেকে লিভার ক্যানসারে আক্রান্ত বৃদ্ধা রোগীকে এসএসকেএম হাসপাতালে নিয়ে এসেছিলেন তাঁর পরিবার।  কিন্তু অরিজিনাল আধার কার্ড না থাকায় ওই রোগীকে ট্রলি দিতে অস্বীকার করে হাসপাতাল কর্তৃপক্ষ। এমনকি জেরক্স কপি দেখিয়েও কাজ হয়নি। এসএসকেএমের তরফে জানানো হয় আধার কার্ডের জেরক্স কপির কোনও ভ্যালু নেই। এরপরেই অত্যন্ত নিরুপায় এবং অসহায় অবস্থায় রোগীর বাড়ির পরিজনেরা রোগীকে চাদরে পেঁচিয়ে  হাসপাতালে জরুরি বিভাগ থেকে নিয়ে যান জেনারেল সার্জারি বিভাগে।

শুধু তাই নয়, রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে এসএসকেএম হাসপাতালে চিকিৎসা করাতে এসে নিরাপত্তারক্ষীদের ব্যবহার নিয়েও প্রশ্ন তুলছেন সাধারণ মানুষ। পাশাপাশি তাঁদের বক্তব্য এসএসকেএমে সাধারণ মানুষের জন্য পরিষেবা নেই।  সেখানে চিকিৎসা করাতে গেলেই বারংবার হয়রানির শিকার হতে হয় তাঁদের।

রাজ্যের প্রথম সারির হাসপাতালগুলোর মধ্যে অন্যতম এই এসএসকেএম। কিন্তু চিকিৎসা করাতে এসে কেন বারবার রাজ্যের সাধারণ মানুষকে হয়রানির শিকার হতে হবে সেখানে? যেখানে নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত কালীঘাটের কাকু মাসের পর মাস ধরে এসএসকেএম হাসপাতালের কেবিন দখল করে থাকতে পারেন, রেশন দুর্নীতি মামলায় রাজ্যের মন্ত্রীর জন্য যেখানে বেড সংরক্ষিত থাকে, সেখানে সাধারণ মানুষ আধার কার্ড আনতে ভুলে যাওয়ার কারণে কেন এভাবে হয়রানি স্বীকার হতে হচ্ছে এসএসকেএম হাসপাতালে? তাহলে কি এসএসকেএম শুধুই প্রভাবশালীদের? সাধারণ মানুষের প্রাণের দাম কি এতই কম? কেন এতটা অমানবিক এসএসকেএম হাসপাতাল কর্তৃপক্ষ? প্রশ্নগুলো কিন্তু থেকেই যাচ্ছে।


Follow us on :