১৪ জুন, ২০২৪

Budget 2024: বাড়ল লক্ষ্মীর ভাণ্ডারে মাসিক ভাতা! লোকসভার আগে বড় ঘোষণা
CN Webdesk      শেষ আপডেট: 2024-02-08 17:02:36   Share:   

লোকসভা নির্বাচনের আগে রাজ্য বাজেটে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে বড়সড় ঘোষণা। এক ধাক্কায় ৫০০ টাকা বাড়ল লক্ষ্মীর ভান্ডারের টাকা। এবার থেকে আর ৫০০ টাকা নয়। প্রতি মাসে ১ হাজার টাকা করে পাবেন সাধারণ বা জেনারেল শ্রেণিভুক্ত মহিলারা। তফসিলি জাতি, উপজাতির মহিলার প্রতি মাসে পাবেন ১২০০ টাকা করে রাজ্য বাজেটে ঘোষণা অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের। ভাতা বৃদ্ধিতে স্বাভাবিকভাবেই খুশি উপভোক্তারা।

একই সঙ্গে সিভিক, ভিলেজ এবং গ্রিন পুলিসদেরও ভাতা বাড়ানোর ঘোষণা করা হয়েছে। আর এই ঘোষণায় উপকৃত হবেন কয়েক হাজার পরিবার। আজ বৃহস্পতিবার ২০২৪-২৫ অর্থবছরের জন্যে আর্থিক বাজেট পেশ করেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। যেখানে একাধিক প্রকল্পের বরাদ্দের ঘোষণা করা হয়। সেখানেই লক্ষ্মীর ভান্ডারে টাকা বাড়ানোর ঘোষণা করেন অর্থমন্ত্রী। আর এজন্যে ১২ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে জানিয়েছেন চন্দ্রিমা ভট্টাচার্য। ২০২৪ সালের মে মাস থেকেই বর্ধিত টাকা মহিলারা পাবেন বলেও জানিয়েছেন তিনি। এই ঘোষণার পরেই করতালি দিয়ে এহেন ঘোষণাকে স্বাগত জানান উপস্থিত শাসকদের বিধাকরা।

২০২১ সালে নির্বাচনের আগে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালুর প্রতিশ্রুতি দেন মমতা। প্রতিশ্রুতি বাস্তব রূপ পায় সে বছরই নভেম্বরে। এই প্রকল্পে তফসিলি জাতি-উপজাতির উপভোক্তারা মাসিক ১০০০ টাকা ও অন্যান্যদের ৫০০ টাকা করে দেওয়া হয়। শুরুতে এই ভাতা পেতেন ২৫-৬০ বছর বয়সিরা। ৬০ বছর পেরিয়ে গেলে তাঁরা পেতেন বার্ধক্য ভাতা। তবে বর্তমানে ষাটোর্ধ্বরা বার্ধক্য ভাতা-সহ লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে মাসে ১ হাজার টাকা পান। প্রতি মাসে সরাসরি অ্যাকাউন্টে জমা পড়ে প্রকল্পের টাকা।


Follow us on :