১৫ এপ্রিল, ২০২৪

Metro: হাওড়া ময়দান-এসপ্ল্যানেড রুটের মেট্রোর উদ্বোধন মোদীর, এবার গঙ্গার তলা দিয়ে ছুটবে মেট্রো
CN Webdesk      শেষ আপডেট: 2024-03-06 12:05:37   Share:   

কলকাতার মেট্রোর মুকুটে নয়া পালক। দেশের প্রধামমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে অবশেষে উদ্বোধন হল হাওড়া-ময়দান থেকে এসপ্ল্যানেড মেট্রো রুট। এই রুটের মধ্যেই রয়েছে গঙ্গার তলা দিয়ে মেট্রো রেলের অংশ। গঙ্গার তলা দিয়ে এসপ্ল্যানেড এসে পৌঁছবে এই মেট্রো রুট। দেশে এই প্রথম জলের তলা দিয়ে ছুটবে মেট্রো। এদিন সকালে এসপ্ল্যানেড মেট্রো স্টেশন থেকে নয়া রুটের মেট্রোর উদ্বোধন করেন তিনি। এরপরই প্রায় ৫০০ স্কুল পড়ুয়াকে সঙ্গে নিয়ে গঙ্গার নিচ দিয়ে মেট্রো সফরে মোদী।

উল্লেখ্য, দেশের গভীরতম রেল স্টেশন হাওড়া-মেট্রো স্টেশন। প্রায় ১১৪ ফুট মাটির তলায় রয়েছে এই স্টেশন। যার মাধ্যমে ৮ মিনিটে হাওড়া থেকে ধর্মতলা এবং ১১ মিনিটে হাওড়া থেকে শিয়ালদহ পৌঁছে যাওয়া যাবে এমনটাই মেট্রো রেল সূত্রে খবর। সাধারণ নাগরিকদের জন্য আরও সহজ হবে যাতায়াত। প্রধানমন্ত্রীর হাতে বুধবার এই মেট্রো রুটের উদ্বোধন হলেও সাধারণের জন্য দ্রুত পরিষেবা চালু করতে চায় মেট্রো রেল, এমনটাই মেট্রো রেল সূত্রে খবর।

দেশের গভীরতম রেল স্টেশন হতে চলেছে হাওড়া মেট্রো স্টেশন। প্রায় ১১৪ ফুট মাটির তলায় স্টেশন। যার মাধ্যমে ৮ মিনিটে হাওড়া থেকে ধর্মতলা এবং ১১ মিনিটে হাওড়া থেকে শিয়ালদহ পৌঁছে যাওয়া যাবে এমনটাই মেট্রো রেল সূত্রে খবর।

হাওড়া মেট্রো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হাওড়া মেট্রো উদ্বোধনের পর যাত্রী পরিষেবা শুরু হবে হোক শীঘ্রই এমনটাই কিন্তু মেট্রোরেল সূত্রে জানা গিয়েছে। তবে এই মেট্রো পরিষেবা যাত্রীদের একটা আলাদা মাত্রায় তুলে ধরবে বলেই আশা মেট্রো রেল কর্তৃপক্ষের।

মেট্রোরেল সূত্রে খবর, একই টিকিটে বা একই স্মার্টকার্ডে উত্তর-দক্ষিণ এবং পূর্ব-পশ্চিম মেট্রোতে পরিষেবা পাওয়ার পাশাপাশি যাতায়াত করা যাবে।

টিকিটের মূল্য-

হাওড়া থেকে হাওড়া ময়দান-৫ টাকা

হাওড়া থেকে মহাকরণ, এসপ্ল্যানেড পৌঁছে যাওয়া যাবে ১০ টাকায়

হাওড়া থেকে সেন্ট্রাল, চাঁদনি চক, পার্কস্ট্রিট এবং ময়দানের ভাড়া ১৫ টাকা

হাওড়া থেকে শোভাবাজার-সুতানটি, গিরিশ পার্ক এবং মহাত্মা গান্ধী রোডের ভাড়া ২০ টাকা হাওড়া থেকে রবীন্দ্র সদন, নেতাজি ভবন এবং যতীন দাস পার্কের ২০ টাকা

হাওড়া থেকে দমদম, বেলগাছিয়া এবং শ্যামবাজারের ভাড়া ২৫ টাকা

আপাতত এই ভাড়াই নির্ধারণ করা হয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে। গ্রিন লাইনের এই মেট্রো রুটে জলের ৩২ মিটার নীচ দিয়ে গন্তব্যে পৌঁছবেন যাত্রীরা।


Follow us on :