২৬ ফেব্রুয়ারী, ২০২৪

ISF: ফাঁকা গ্যালারি, হাতে গোনা কয়েকজনকে নিয়ে নেতাজি ইন্ডোরে প্রতিষ্ঠা দিবসের সভা আইএসএফ-এর!
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-21 18:20:59   Share:   

ফাঁকা গ্যালারি, ফাঁকা চেয়ার, হাতে গোনা কয়েকজন মানুষ! আইএসএফ-এর প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানের দৃশ্যটা এবারে এমনটাই দেখা গিয়েছে। রবিবার নেতাজি ইন্ডোরে গালিচা বিছিয়ে প্রতিষ্ঠা দিবসের সভা আইএসএফ-এর। হাইকোর্টের নির্দেশ মেনে হাজার জনের বেশি জমায়েত না করেই এই সভা হয়। এমনকি কর্মী-সমর্থকদের জন্য বসারও কোনও ব্যবস্থা করা হয়নি বলে খবর।

আইএসএফ-এর প্রতিষ্ঠা দিবসের সভা নিয়ে সরগরম হয়েছিল বঙ্গ রাজনীতি। কলকাতার ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করতে চেয়েছিল আইএসএফ নেতৃত্ব। তবে তাতে বাদ সাধে রাজ্য সরকার। বিষয়টির জল গড়ায় আদালত পর্যন্ত। কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ ভিক্টোরিয়া হাউসের সামনে সভার অনুমতি দিলে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য। আর সেখানেই ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করার অনুমতি খারিজ হয়ে যায় আইএসএফ-এর। যে কোনও ইন্ডোর স্টেডিয়ামে সভা করার নির্দেশ দেয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। সেই মতো রবিবার নেতাজি ইন্ডোরে প্রতিষ্ঠা দিবসের সভা করে আইএসএফ। আইএসএফ প্রধান নওশাদ সিদ্দিকির দাবি, এক হাজারের থেকে কম লোক নিয়ে সভা হয়েছে।

বাংলার শাসকদলের তরফে বারংবার দাবি করা হয় যে, রাজ্যে সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশ বিদ্যমান রয়েছে। স্বভাবতই প্রশ্ন উঠছে যে, তাহলে তৃণমূল ছাড়া অন্য কেউ সভা করতে গেলে কেন বাধার সম্মুখীন হতে হয়? সভার অনুমতির জন্য কেন বারবার আদালতে ছুটতে হয় বিরোধীদের? এটাই কি সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশের নমুনা?


Follow us on :