১৬ এপ্রিল, ২০২৪

Metro: কলকাতা মেট্রোর ঐতিহাসিক দিন! গঙ্গার তলা দিয়ে চালু হলো মেট্রো
CN Webdesk      শেষ আপডেট: 2024-03-15 13:55:14   Share:   

অবশেষে প্রতীক্ষার অবসান। শুক্রবার, সকাল থেকে দেশে প্রথমবারের মতো গঙ্গা নদীর তলদেশ দিয়ে চালু হলো মেট্রো। সাধারণ যাত্রীদের জন্য খুলে গেল মেট্রো পরিষেবা। গত ৬ মার্চ কলকাতা সফরে এসে এসপ্ল্যানেড থেকে হাওড়া-ময়দান পর্যন্ত মেট্রো রেল পরিষেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জানা গিয়েছে, এই রুটে প্রতিদিন সকাল ৭টায় ছাড়বে প্রথম মেট্রো। অন্যদিকে শেষ মেট্রো ছাড়বে রাত ৯টা ৪৫ মিনিটে। প্রতি সপ্তাহের সোম থেকে শনিবার পর্যন্ত ১২ থেকে ১৫ মিনিটের ব্যবধানে ওই রুটে চলবে মেট্রো। রবিবার সারাদিনই বন্ধ থাকবে মেট্রো পরিষেবা। এই রুটে রয়েছে ৪টি স্টেশন, হাওড়া-ময়দান, হাওড়া, মহাকরণ এবং এসপ্ল্যানেড।

তবে গঙ্গার তলদেশ দিয়ে এই নতুন মেট্রো রুটে খুব কম সময়ে যাতায়াতে, সুবিধা হয়েছে সাধারণ মানুষের। আর তাই সকাল থেকেই স্টেশনে লক্ষ্য করা গেল প্রচুর উচ্ছ্বসিত  মানুষের ভিড়। কেউ কেউ এই ঐতিহাসিক বিষয়ের প্রথমবার সাক্ষী থাকার জন্য ভোর ৪টে  থেকেই লাইনে দাঁড়িয়ে টিকিট কেটেছেন। একটি টিকিটের মাধ্যমে তিন লাইনের মধ্যে ইন্টারচেঞ্জ করে সফর করা যাবে৷ তাই একটি লাইন থেকে অন্য লাইনে সফর করতে হলে আলাদা আলাদা টিকিট কাটার প্রয়োজন নেই। তবে এই ঐতিহাসিক মেট্রো সফর ঘিরে সাধারণ মানুষের উন্মাদনা ছিল চোখে পড়ার মতো।

এছাড়াও শুক্রবার মেট্রো পরিদর্শনে এলেন হাওড়ার বিজেপির প্রার্থী ডক্টর রথীন চক্রবর্তী। এই ঐতিহাসিক পদক্ষেপের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

সব মিলিয়ে কলকাতা মেট্রো তথা সমগ্র দেশবাসীর কাছে এই মুহূর্ত গর্বের বলেই মনে করছেন প্রত্যেকে। দেশে প্রথম কোনও নদীর নিচ দিয়ে যাত্রী নিয়ে ছুটল মেট্রো। আর এই মুহূর্তের সাক্ষী থাকল সমগ্র বাংলা তথা দেশবাসী।


Follow us on :