০৫ মার্চ, ২০২৪

Exam: মাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধার্থে প্রতিটি জেলায় চালু হল হেল্পলাইন নম্বর, জানুন আপনার জেলার নম্বর...
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-28 14:55:53   Share:   

মাধ্যমিক পরীক্ষার সময় কিছুটা এগিয়ে এলে সমস্যায় পড়ে যায় পরীক্ষার্থী সহ শিক্ষক-শিক্ষিকারা। এবার সেই কথা চিন্তাভাবনা করে হাইকোর্টের নির্দেশে প্রতিটি জেলার জন্য দুটি করে হেল্পলাইন নম্বর চালু করল মধ্যশিক্ষা পর্ষদ। যদিও হাইকোর্টের নির্দেশের পূর্বে বর্ধমান, কলকাতা, মেদিনীপুর ও উত্তরবঙ্গ চারটি আঞ্চলিক এলাকার জন্য চারটি হেল্পলাইন নম্বর খুলেছিল মধ্যশিক্ষা শিক্ষা পর্ষদ।

মধ্যশিক্ষা শিক্ষা পর্ষদ জানিয়েছে, এই হেল্পলাইন নম্বরগুলি মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা অবধি চালু থাকবে। কোনও পরীক্ষার্থী সঠিক সময় পৌঁছতে না পারলে বা পরীক্ষার্থীরা কোনওরকম সমস্যায় পড়লে জন্য, তারা যোগাযোগ করতে পারবে এই হেল্পলাইন নম্বরগুলিতে।


পরীক্ষার মাত্র কয়েকদিন আগে কেন সময় বদল করা হল, সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে সকলের মধ্যে। আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। যে সময় মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল, তার থেকে দু'ঘণ্টা আগে অর্থাৎ সকাল ৯ টা ৪৫ মিনিট থেকে পরীক্ষা শুরু হয়ে যাবে। আর সকাল আটটা থেকে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে হবে শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের।

রাজ্য মাধ্যমিক পরীক্ষার্থীর সমস্যা কথা না ভেবে এবং কোনও শিক্ষক সংগঠনগুলির সঙ্গে আলোচনা ছাড়াই দুই ঘণ্টা পরীক্ষা এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে বলে অভিযোগ করে একাধিক শিক্ষা সংগঠন। এই সময় বদলের ফলে শহর থেকে শুরু করে গ্রামের পড়ুয়াদের অভিভাবকরা দুঃশ্চিন্তায় রয়েছেন। অত সকালে যানবাহনের অসুবিধের মধ্যে পড়তে পারেন পড়ুয়া থেকে শুরু করে শিক্ষকরাও। আবার গ্রামের দিকে একটি স্কুল থেকে আরেকটির দূরত্ব অনেকটা। ফলে তাদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে বেরোতে হবে একদম ভোরে। এই হেল্পলাইন নম্বর গুলি কতটা কার্যকর হবে গ্রামের পরীক্ষার্থীদের ক্ষেত্রে এখন সেটাই বিবেচ্য বিষয়।


Follow us on :