১৭ মে, ২০২৪

Scheme:'চোখের আলো'য় বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার শাস্তির মুখে আই সার্জেনরা!
CN Webdesk      শেষ আপডেট: 2023-11-11 13:13:30   Share:   

ছানি অপারেশন-সহ চোখের চিকিৎসা, অন্ধত্ব নিবারণের উদ্দেশ্যে তৈরি মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প 'চোখের আলো'। কিন্তু গত বছর এই প্রকল্পে অনেক জেলার পারফরম্যান্সই সন্তোষজনক ছিল না। সেকারণে চলতি অর্থবর্ষে জেলাভিত্তিক টার্গেট বেঁধে দিয়েছিল রাজ্য স্বাস্থ্য দফতর। এবারও সেই লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় শাস্তির খাড়া ঝুলছে আই সার্জনদের উপর। স্বাস্থ্য দফতরের তরফে করা হতে পারে বিভাগীয় তদন্ত। অথবা আই সার্জনদের সংশোধনমূলক শোকজও করা হতে পারে। স্বাস্থ্য দফতর এমনটাই চিঠির মাধ্যমে সতর্ক করল রিজিওনাল ইনস্টিটিউট অফ অপথ্যালমোলজি (আরআইও), এস এস কে মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং প্রত্যেকটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে।

স্বাস্থ্যকর্তারা জানাচ্ছেন, শুধু টার্গেট বেঁধে দেওয়াই নয়, চোখের নির্দিষ্ট রোগ নির্ণয় এবং তার যথাযথ চিকিৎসা কিংবা পুনর্বাসনের মধ্যে যে 'গ্যাপ', সেটাও কমানোর লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়েছে জেলা ধরে ধরে। আদেশনামায় বলা হয়েছে, লক্ষ্যমাত্রা ছিল প্রতি মাসে সরকারি চোখের হাসপাতালে অন্ততপক্ষে ৬০ টি সার্জারি করতে হবে।দেখা গিয়েছে,  ১০৮ জন আই সার্জনদের মধ্যে ৯৮ জন এই লক্ষ্য মাত্রা পূরণ করতে পারেননি।

প্রত্যেকটি চোখের হাসপাতালকে নির্দেশ দেওয়া হয়েছে, আগামী ৬ নভেম্বরের মধ্যে রাজ্যের স্বাস্থ্য আধিকারিকদের কাছে প্রতি আই সার্জেন পিছু কত সার্জারি হয়েছে তার রিপোর্ট পাঠাতে বলা হয়েছে।ইতিমধ্যে রাজ্যের স্বাস্থ্য দফতরের তরফ থেকে ৯৬ জন আই সারজনের নাম উল্লেখ করে তাঁরা কতগুলি ছানি অপারেশন করেছেন তার তালিকাও তুলে ধরা হয়েছে।


Follow us on :