২৬ ফেব্রুয়ারী, ২০২৪

Exam: পরীক্ষার তিন দিন আগেও অ্যাডমিট পায়নি বহু মাধ্যমিক পরীক্ষার্থী, প্রধান শিক্ষকদের আদালতে আসার নির্দেশ বিচারপতির
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-29 13:43:09   Share:   

আর তিন দিন পরই ২রা ফেব্রুয়ারি শুরু হতে চলেছে ২০২৪-এর মাধ্যমিক পরীক্ষা। কিন্তু এখনও পরীক্ষার অ্যাডমিট কার্ড পায়নি বহু পড়ুয়া। আর তাই মোটা টাকার ব্যাগ হাতে করে প্রধান শিক্ষকদের মঙ্গলবার হাইকোর্টে আসতে নির্দেশ দিয়ে ক্ষোভ প্রকাশ করলেন বিচারপতি। সোমবার বাগুইআটি জ্যাংড়া আদর্শ বিদ্যালয় এবং অশোকনগরের সূর্য মৌলানা আজাদ উচ্চ বিদ্যালয়ের বেশ কিছু ছাত্র-ছাত্রী অ্যাডমিট কার্ড হাতে না পাওয়ায় হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল। এছাড়াও মুর্শিদাবাদের একটি হাইস্কুলের ৮ জন ছাত্রও অ্যাডমিট কার্ড না পাওয়ার অভিযোগ জানিয়ে হাইকোর্টে হাজির হয়।

বিষয়টি শুনেই প্রধান শিক্ষকদের উদ্দেশ্য করে বিচারপতি বিশ্বজিৎ বসু জানান, 'আগামীকাল মোটা টাকার ব্যাগ হাতে করে হাইকোর্টে আসতে হবে প্রধান শিক্ষকদের। না হলে পুলিস দিয়ে তাঁদের আদালতে আনাব। সেটা নিশ্চয়ই ভালো দেখাবে না।' এছাড়াও বিচারপতি বসু বলেন, 'বিপ্লব করার বেলায় এই প্রধান শিক্ষকদের জুড়ি মেলা ভার। অথচ ছাত্র-ছাত্রীদের বিষয়ে তাঁরা উদাসীন।'

যেসব মাধ্যমিক পরীক্ষার্থীরা অ্যাডমিট কার্ড হাতে না পাওয়ায়, হাইকোর্টের দ্বারস্থ হয়েছে, সেই সব স্কুলের প্রধান শিক্ষকদের মঙ্গলবার আদালতে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। এই বিষয়টি মোটেই ভালো ভাবে নিচ্ছে না হাইকোর্ট। পড়ুয়াদের সমস্ত অভিযোগ শুনে এদিন পর্ষদের কাছে ওই ছাত্রছাত্রীদের অ্যাডমিট কার্ড না পাওয়ার কারণ জানতে চান বিচারপতি বসু। পর্ষদের আইনজীবী জানান, স্কুলের তরফে সঠিক নথি না দেওয়ায় পর্ষদ অ্যাডমিট কার্ড ইস্যু করেনি। এতেই চটে যান বিচারপতি। মঙ্গলবার সকাল সাড়ে দশটায় ওই ৩ স্কুলের প্রধান শিক্ষকদের এজলাসে উপস্থিত থাকতে নির্দেশ দিয়েছেন তিনি। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় এই মামলাগুলোর শুনানি রয়েছে বলে হাইকোর্ট সূত্রে খবর।

প্রসঙ্গত, এর আগেও একইভাবে নির্ধারিত সময়ে ছাত্র-ছাত্রীদের রেজিস্ট্রেশন কার্ড ইস্যু না করায় মালদহের একটি স্কুলকে মোটা টাকা জরিমানা করেছিলেন বিচারপতি বসু। প্রধান শিক্ষকের পকেট থেকেই জরিমানার অর্থ দেওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি বিশ্বজিৎ বসু এমনটাই হাইকোর্ট সূত্রে খবর।


Follow us on :