১৭ মে, ২০২৪

Court: টেট দুর্নীতি মামলায় সিঙ্গল বেঞ্চের রায় বহাল ডিভিশন বেঞ্চে, আদালতে বড় ধাক্কা রাজ্যের
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-02 12:39:26   Share:   

প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতির সব মামলায় সিবিআই তদন্ত করবে। রাজ্য সরকারের আবেদন খারিজ করে জানিয়ে দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। যেহেতু তদন্ত চলছে, তাই ডিভিশন বেঞ্চ কোনও হস্তক্ষেপ করবে না। সিঙ্গল বেঞ্চের নির্দেশ বিশেষ করে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ বহাল রেখে জানিয়ে দিল বিচারপতি সুব্রত তালুকদার ও লপিতা বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। পাশাপাশি সিঙ্গল বেঞ্চের রায়ের বিরোধিতা করা দায়ের একাধিক মামলা খারিজ হয়ে গেল শুক্রবার। খারিজ রাজ্য-সহ প্রাথমিক শিক্ষা পর্ষদ এবং অপসারিত সভাপতি মানিক ভট্টাচার্যের আবেদন। কোনও মামলাতেই ডিভিশন বেঞ্চ হস্তক্ষেপ করবে না বলে জানানো হয়েছে।

সিঙ্গল বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছিল একাধিক পক্ষ। প্রাথমিক টেট নিয়োগ মামলায় সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করে রাজ্য সরকার। প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদ থেকে মানিক ভট্টাচার্যের অপসারণকে চ্যালেঞ্জ করেন খোদ মানিকবাবু। পৃথকভাবে চ্যালেঞ্জ করে প্রাথমিক শিক্ষা পর্ষদই। কিন্তু কোনও আবেদনেই কর্ণপাত করেনি ডিভিশন বেঞ্চ।

বেঞ্চের বক্তব্য, একটা তদন্ত চলছে। তাই ডিভিশন বেঞ্চের হস্তক্ষেপ আইন বিরুদ্ধ। মানিক ভট্টাচার্য সংক্রান্ত মামলার নথি ফরেনসিকে আছে। রিপোর্টের অপেক্ষা করতে হবে। তাঁকে সম্পত্তির খতিয়ান আদালতের সামনে দাখিল করতে হবে। রিপোর্ট অনেক কিছু বলবে। তাই এই আবেদন খারিজ। তবে অভিযুক্তদের বক্তব্য রাখার সুযোগ দিতে হবে সিঙ্গেল বেঞ্চকে। সিঙ্গেল বেঞ্চ কোন অপ্রয়োজনীয় মন্তব্য করতে পারবে না, এই নির্দেশও দিয়েছে ডিভিশন বেঞ্চ।


Follow us on :