১২ মে, ২০২৪

Lalbazar: প্রতিটি থানা এলাকায় বিপর্যয় মোকাবিলা বাহিনী, 'মোখা'র মোকাবিলায় কন্ট্রোলরুম লালবাজারেও
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-07 12:38:25   Share:   

মনি ভট্টাচার্য: ঘূর্ণিঘড় 'মোখা'র মোকাবিলায় সক্রিয় কলকাতা পুলিস (Kolkata Police)। কলকাতা পুলিস সূত্রে খবর, এ সংক্রান্ত মোকাবিলায় লালবাজারে (Lalbazar) খোলা হয়েছে কন্ট্রোল রুম (Control Room)। কীভাবে 'মোখা'র মোকাবিলায় সহায় হবে লালবাজার! সিএন ডিজিটালকে বিস্তারিত জানালেন কলকাতা পুলিসের টেকনিক্যাল বিভাগের এক অতিরিক্ত পুলিস কমিশনার। লালবাজারের কন্ট্রোলরুমের দায়িত্বে থাকা কলকাতা পুলিসের ওই এসিপি জানালেন, ডিএমডি, কেএমসি, সিইএএসসি ইত্যাদি দফতরের সঙ্গে যোগাযোগ থাকবে এই কন্ট্রোল রুমের। কোনো ঘটনার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ওই থানা ভিত্তিক এলাকাগুলিতে পুলিস বাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট দফতরের বাহিনী পাঠিয়ে মোকাবিলা করা হবে। 

সরকারের তরফে ঘূর্ণিঝড় 'মোখা'র মোকাবিলায় জারি করা হয়েছে সতর্কতা।  শনিবার নবান্নে কন্ট্রোল রুম খোলার কথাও জানানো হয়েছিল। কথামতো 'মোখা'র মোকাবিলায় নবান্নে শনিবারই কন্ট্রোল রুম  চালু করা হয়েছে। পাশাপাশি 'মোখা'র মোকাবিলায় এবার কলকাতা পুলিসের তরফেও খোলা হয়েছে হেল্পলাইন। রবিবার সকাল ৭ টা থেকেই শুরু হয়ে গিয়েছে কলকাতা পুলিসের কন্ট্রোল রুম। 

লালবাজার সূত্রে খবর, রবিবার থেকেই দিনে ৩ শিফটে ওই কন্ট্রোল রুমে বিপর্যয় মোকাবিলার সঙ্গে ডিএমডি, কেএমসি, সিইএসসি দফতরের একজন আধিকারিক থাকবেন। তাদের সাহায্যেই প্রতিটি থানা এলাকায় সংশ্লিষ্ট দফতরের বাহিনী পাঠানো হবে।

লালবাজার সূত্রে খবর, ওই কন্ট্রোলরুম গুলির কয়েকটি নম্বর চালু করা হয়েছে। যাতে বিপদের সম্মুখীন হলেও ওই কন্ট্রোল রুমের সাহায্য নিতে পারে মানুষ। আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার দুপুর থেকেই বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। যদি শেষ পর্যন্ত এটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তাহলে এটিই হবে চলতি বছরের প্রথম ঘূর্ণিঝড়। এখনও পর্যন্ত আবহাওয়া দফতরের যা পূর্বাভাস তাতে, আগামী ৮ মে এই ঘূর্ণাবর্তটি একটি নিম্নচাপে পরিণত হবে। তারপর ৯ মে এটি বঙ্গোপসাগর থেকে আরও জলীয় বাষ্প সংগ্রহ করে গভীর নিম্নচাপে পরিণত হবে।

এ পরিস্থিতি মোকাবিলায় আগেভাগেই লালবাজারের কন্ট্রোল রুম খোলা হয়েছে, যেখানে একটি হোয়াটস‌ অ্যাপ নম্বরও খোলা হয়েছে। নম্বরগুলি হলো, ২২১২ ১৮৯০, ২২৫০ ৫০৩৩, ২২৫০ ৫০৪৪, ২২৫০ ৫১৪৬। এর পাশাপাশি লালবাজারের কন্ট্রোল রুমের হোয়াটস‌ অ্যাপ নম্বর ৯৪৩২৬১০৪৫০।


Follow us on :