১০ মে, ২০২৪

Conjunctivitis: চোখে চোখ পড়লেই'জয় বাংলা'! কী বলছেন চক্ষু বিশেষজ্ঞ? জেনে নিন
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-26 16:39:10   Share:   

করোনা, ওমিক্রন, মহামারী বিদায় নিলেও, সম্প্রতিকালে গোটা বাংলা কাঁপছে কনজাংটিভাইটিস বা 'জয় বাংলা' রোগে। কি এই জয় বাংলা বা কনজাংটিভাইটিস!  কেনই বা এত বাড়বাড়ন্ত? এই রোগ নিয়ে একটা প্রবাদ চালু আছে বাংলায়, কনজাংটিভাইটিস রোগে আক্রান্ত রোগীর চোখে চোখ পড়লেই নাকি হয়ে যাবে এই রোগ অর্থাৎ 'জয় বাংলা।' তবে কি তা সত্যি? কীভাবে এই রোগের থেকে মুক্তি, খোঁজ নিল সিএন-ডিজিটাল।  

কলকাতা মেডিকেল কলেজের প্রফেসর ও চক্ষু বিশেষজ্ঞ ডা. অসীম কুমার ঘোষের মতে, কনজাংটিভাইটিস রোগে আক্রান্ত রোগীর চোখে চোখ পড়লেই হবে না এই রোগ। তবে কি এই জয় বাংলা! কনজাংটিভাইটিস সাধারণত  'গোলাপী চোখ' বা জয় বাংলা নামে লোকমুখে পরিচিত। কনজাংটিভাইটিস হল একপ্রকার ভাইরাস জনিত সংক্রমণ। বর্তমানে যা ছড়িয়ে পড়েছে প্রতি ঘরে ঘরে। এই সংক্রমণ থেকে রেহাই পাচ্ছে না শিশুরাও। সংক্রমণের পাশাপাশি বাড়ছে আতঙ্ক। 

বুধবার সিএন-ডিজিটালকে কলকাতা মেডিকেল কলেজের প্রফেসর ও  চক্ষু বিশেষজ্ঞ ডা. অসীম কুমার ঘোষ জানিয়েছেন, কনজাংটিভাইটিস অর্থাৎ 'জয় বাংলা' সাধারণত একটি ভাইরাস। কোনও ভাবেই সরাসরি কিংবা কোনও মাধ্যমের সংযোগ ছাড়া কনজাংটিভাইটিস রোগ ছড়িয়ে পড়তে পারে না। সেক্ষত্রে তিনি 'কনজাংটিভাইটিস' আক্তান্ত রোগীদের ক্ষেত্রে বলেছেন, ' সতর্ক থাকতে, অন্যের ব্যবহার করা রুমাল, বা বিছানা, কিংবা বালিশ ব্যবহার না করতে।' রাজ্য স্বাস্থ্য দফতরের এক আধিকারিকের মতে, 'কনজাংটিভাইটিস' হলে ৫ থেকে ৭ দিন পর্যন্ত থাকতে পারে। অনেকক্ষেত্রে সেখানে ৭ থেকে ১০ দিন অবধিও থাকতে পারে এই সংক্রমণ। সেক্ষেত্রে প্রাথমিক ভাবে এই রোগ এড়াতে বেশ কিছু সতর্ক বার্তা দিয়েছেন চিকিৎসক মহল। চিকিৎসকদের মতে, অন্যের ব্যবহার করা রুমাল ব্যবহার করা যাবে না, কনজাংটিভাইটিস আক্রান্ত কারোর চোখের সঙ্গে কোনও প্রতক্ষ্য শারীরিক সংযোগ রাখা যাবে না, কিংবা এই রোগে আক্রান্তদের স্পর্শও এড়ানোর উপদেশ দিয়েছেন। সেক্ষেত্রে 'কনজাংটিভাইটিস' আক্রান্ত রোগী সংক্রমণ এড়াতে চোখে কালো চশমা পড়তে হবে, এ ছাড়া নিজের ব্যবহার করা রুমাল, বা বিছানা অন্যদের থেকে আলাদা রাখতে বলা হয়েছে।

কি এই 'কনজাংটিভাইটিস' রোগের উপসর্গ! কিংবা কি করে বুঝবেন আপনি এই রোগে আক্রান্ত! এ বিষয়ে চিকিৎসক অসীম কুমার ঘোষ জানিয়েছেন, হঠাৎ  চোখে লালভাব, চোখের ভিতরে জ্বলন, চোখ কটকট করা, তাকাতে অস্বস্তি, চোখের পাতা ফোলা। এই উপসর্গ গুলি হলেই বুঝবেন আপনি জয় বাংলা, বা কনজাংটিভাইটিস আক্রান্ত। এর থেকে বাঁচার উপায়ও বাতলে দিয়েছেন চিকিৎসক অসীম কুমার ঘোষ। তিনি বলেন, 'এই ধরনের কোনও উপসর্গ এলেই সঙ্গে সঙ্গে চিকিৎসককে দেখান, প্রয়োজনে সরকারি মেডিকেল কলেজে কিংবা বেসরকারি নার্সিংহোমে চক্ষু বিশেষজ্ঞ দেখান। এবং চিকিৎসকের সমস্ত নির্দেশ মেনে চলুন ও চিকিৎসকের প্রেস্ক্রাইবড আই ড্রপ ও ওষুধ ব্যবহার করুন।


Follow us on :