২৭ এপ্রিল, ২০২৪

Mamata pujo: দুর্গাপুজোয় ক্লাবের অনুদান ৫০ হাজার থেকে বেড়ে ৬০ হাজার, ঘোষণা মুখ্যমন্ত্রীর
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-22 17:56:08   Share:   

পুজোর ঢাকে কাঠি পড়ে গেছে। বাঙালির প্রাণের উত্সব দুর্গাপুজোর(Durgapuja festival) আর কটা দিন বাকি। নেতাজি ইনডোরে(netaji indoor) সোমবার পুজো কমিটির(puja committee) উদ্যোক্তাদের সঙ্গে বৈঠক সারলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Chief Minister Mamata Banerjee)। এদিন পুজো কমিটির উদ্যোক্তাদের খুশির খবর শোনালেন মুখ্যমন্ত্রী। দুর্গাপুজো উপলক্ষে রাজ্যের ক্লাবগুলিকে অনুদানের পরিমাণ আরও বাড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়। গত বছর পুজোয় ক্লাবগুলিকে ৫০ হাজার টাকা দিয়েছিল রাজ্য। এবার তা বেড়ে দাঁড়াল ৬০ হাজার টাকা। এবার ৪৩ হাজার পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে বলে ঘোষণা মুখ্যমন্ত্রীর।

পাশাপাশি কলকাতা এবং স্টেট ইলেক্ট্রিসিটি বোর্ডকে অনুরোধ করা হয়েছে, পুজো কমিটিগুলিকে বিদ্যুৎ বিলে যেন ৬০ শতাংশ ছাড় দেওয়া হয়। 

ইউনেস্কোর(UNESCO) কাছে কলকাতার দুর্গাপুজো ঐতিহ্যের স্বীকৃতি পাওয়াকে স্মরণে রাখতে কালারফুল মিছিল হবে বলে এদিন জানান মুখ্যমন্ত্রী। ১ সেপ্টেম্বর দুপুর ২টো থেকে মিছিল শুরু হবে। জোড়াসাঁকো থেকে মিছিল শুরু হয়ে রানি রাসমনি রোড হয়ে ধর্মতলায় শেষ হবে। এই মিছিলে শামিল থাকতে ১০ হাজার স্কুল পড়ুয়াকে আমন্ত্রণ জানানো হবে। কলকাতার মতো জেলাগুলিতেও মিছিল করার জন্য জেলাশাসকদের নির্দেশ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন, পুজো কমিটিগুলি নিজেদের ইচ্ছেমতো মিছিল সাজাতে পারবেন। 

৮ অক্টোবর শহর কলকাতায় পুজো কার্নিভ্যাল অনুষ্ঠিত হবে। জেলার কার্নিভ্যাল হবে ৭ অক্টোবর।

প্রতিমা নিরঞ্জনের দিন ৫ অক্টোবর থেকে ৮ অক্টোবর। আগামী ৩০ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত সরকারি কর্মীদের ছুটি ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।


Follow us on :