১২ মে, ২০২৪

EC: লোকসভা নির্বাচনে প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনী, ঘোষণা জাতীয় নির্বাচন কমিশনের
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-31 14:09:14   Share:   

আসন্ন ২০২৪-এর লোকসভা নির্বাচন। আর এই নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যেই বেশ কিছু নজরকাড়া পদক্ষেপ গ্রহণ করেছে জাতীয় নির্বাচন কমিশন। আসন্ন লোকসভার নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশ হওয়ার আগেই নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছে প্রত্যেক বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী। যদিও ২০১৯ এবং ২০২১ সালে এই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হলেও তা সম্পূর্ণভাবে মনিটর করেছে বিএসএফ। কিন্তু ২০২৪-এর লোকসভা নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর সবকিছুই মনিটর করবে সিআরপিএফ। পাশাপাশি কেন্দ্রীয় বাহিনী সংক্রান্ত সব বিষয়ে কমিশন এবং মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে লিয়াঁজোর কাজ করবে সিআরপিএফ।

প্রসঙ্গত, ২০১৯ এবং ২০২১ সালে এই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হলেও তাকে সম্পূর্ণভাবে মনিটর করেছিল বিএসএফ। শাসক থেকে বিরোধী প্রত্যেকেই বিভিন্ন সময়ে আঙ্গুল তুলেছে বিএসএফের দিকে। এছাড়াও ২০২১ সালের বিধানসভা নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর গতিবিধি এবং অতি সক্রিয়তা নিয়ে বারবার প্রশ্ন করেছিল রাজ্যের শাসক দল। আর তাই এবার সবকিছু পর্যালোচনা করেই জাতীয় নির্বাচন কমিশন এবার সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের মুখ্য-নির্বাচনী আধিকারিকের দফতর, জেলা নির্বাচনী আধিকারিক বা রিটার্নিং অফিসার থেকে শুরু করে কেন্দ্রীয় বাহিনী, যেখানে যেখানে মোতায়েন হবে তার সবকিছুই মনিটার করবে একমাত্র সিআরপিএফ। ২৪-এর লোকসভার নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশ হওয়ার আগে থেকেই সব দিকের সবকাজ আগে থাকতেই শেষ করে রাখতে চাইছে জাতীয় নির্বাচন কমিশন।

তবে এখন দেখার বিষয় একটাই, সম্প্রতি রাজ্যের শেষ হওয়া পঞ্চায়েত ভোটে মানুষের মাথায় যে ছবি এখনও রয়ে গেছে সেই আতঙ্ককে দূর করতে সিআরপিএফ কতটা সক্রিয় ভূমিকা পালন করতে পারে এবং আসন্ন লোকসভা নির্বাচনে, জাতীয় নির্বাচন কমিশনের গরিমাকে ধরে রাখতে কতটা তৎপর হতে পারে। তবে জাতীয় নির্বাচন কমিশনের যে ভূমিকা এখন থেকেই সাধারণ মানুষ দেখছে তাতে আশায় বুক বাঁধছে সাধারণ মানুষ। তাঁদের আশা হয়তো এবার রাজ্যে অবাধ শান্তিপূর্ণ এবং রক্তপাতহীন লোকসভা নির্বাচন সম্পন্ন হবে।


Follow us on :