২৪ জুন, ২০২৪

Haldia: বিরোধী দলনেতার সভায় আদালতের অনুমতি, শুভেন্দুর নিরাপত্তার দায়িত্বে সিআইএসএফ
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-15 16:12:06   Share:   

বিরোধী শিবিরের সভা-অনুষ্ঠানে শাসকদলের বাধা এই রাজ্যে নতুন কিছু নয়। এবারও হয়নি তার অন্যথা। হলদিয়ায় বিপ্লবীর সতীশ সামন্তের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত সভাতেও বাধা শাসকদলের কর্মী সদস্যের।সভায় থাকবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। পুলিস সেই সভার অনুমতি দিয়েছে। আবার ওই সভায় ঢোকার মূল ফটকের বাইরে তৃণমূলকে ধরনা করারও অনুমতি দিয়েছিল পুলিস। এমনকি বিজেপির ফ্ল্যাগ, ফেস্টুন ছিঁড়ে দিয়েছে বলেও তাদের বিরুদ্ধে উঠেছিল অভিযোগ।সভাকে কেন্দ্র করে তৈরি জটিলতা সম্পর্কিত সেই মামলায় শুক্রবার বিরোধী দলনেতাকে সভা করার অনুমতি দিল উচ্চ আদালত। আদালতের নির্দেশ মাফিক সভাস্থলে মোতায়েন থাকবে পুলিস। বিরোধী দলনেতার নিরাপত্তা দায়িত্বে থাকবে সিআইএসএফ। বিচারপতি জয় সেনগুপ্ত উপস্থিত না থাকায় বিচারপতি রাজা শেখর মান্থার এজলাসেই হল এই মামলার শুনানি।

মূলত হলদিয়া হেলিপ্যাড গ্রাউন্ডে আয়োজিত এই সভার  আগেই অনুমতি দিয়েছিল পুলিস। হলদিয়া বন্দর এলাকায় রয়েছে এই সভাস্থল। শহীদ স্মরণে আয়োজিত সভা প্রতিবছরই হয়। এবছরও অনুষ্ঠিত হবে। মামলার শুনানি চলাকালীন এমনটাই জানান, আবেদনকারী আইনজীবী রাজদীপ মজুমদার। অন্যদিকে রাজ্যের আইনজীবীর দাবি, সভায় যেমন পুলিসি অনুমতি আছে ঠিক তেমনই অনুমতি আছে তৃণমূলের ধরনা কর্মসূচিতেও। তবে পরিস্থিতি বিচার বিশ্লেষণ করে নিরাপত্তা দেবে পুলিস। বিরোধী দলনেতার নিরাপত্তায় থাকবে সিআইএসএফ।

ধরণা, সভা উভয়ই মানুষেরর গণতান্ত্রিক অধিকার। সেখানে হস্তক্ষেপ করতে পারে না আদালত।তবে পুলিসের ভূমিকায় খুশি বিচারপতি মান্থা। এতদিনে পুলিস বিরোধীদেরও সাহায্য করছে বলেও মন্তব্য  বিচারপতির। আদালতের নির্দেশে হলদিয়া বন্দর এলাকায় বিজেপির এই সভায় শান্তি বজায় থাকে কিনা এখন সেটাই দেখার।


Follow us on :