১৭ মে, ২০২৪

Judge: নিয়োগ দুর্নীতি নিয়ে ফের হাইকোর্টের বিচারকের ভৎসনার মুখে সিবিআই
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-04 21:49:22   Share:   

নিয়োগ দুর্নীতি (Recruitment Scam case) মামলায় বিচারপতি (Judge) অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের প্রশ্নের মুখে পড়েছিল সিবিআই, এক প্রকার ভৎসনার মুখে পড়েছিল সিবিআই (CBI)। এবার নিয়োগ সংক্রান্ত অন্য একটি মামলায় কলকাতা হাইকোর্টে ফের ভৎসনার মুখে সিবিআই। রাজ্যে নিয়োগ সংক্রান্ত মামলার তদন্তে সিবিআই-ইডি জুড়ে যায় অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়ে। তারপর থেকে একে একে সামনে এসেছে বহু মহারথীদের নাম, জেলের পেছনে রয়েছে ১ ডজনের উপরে নেতা-মন্ত্রী।

এবার নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে আবারও প্রশ্নের মুখে পড়ল তদন্তকারী সংস্থা সিবিআই। এর নিম্ন আদালতে একাধিকবার তদন্তের গতিপ্রকৃতি নিয়ে সিবিআইকে একাধিকবার প্রশ্নবাণ ছুড়েছেন বিচারক। এবার হাইকোর্টে শিক্ষায় নিয়োগ দুর্নীতি নিয়ে সিবিআইয়ের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ এদিন হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার অন্যতম অভিযুক্ত আবদুল খালেকের জামিনের মামলার শুনানি ছিল বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে। সেই শুনানিতে বিচারপতি প্রশ্ন করেন, যে বা যারা এইসব বেআইনি নিয়োগের মামলায় মূল সুবিধাভোগী, তাঁরা কি গ্রেফতার হয়েছেন?

এদিন নাম না করে দুর্নীতি মামলায় পরেশ অধিকারী ও তাঁর মেয়ে অঙ্কিতা অধিকারী গ্রেফতার হয়েছেন কিনা, নাম না করে সিবিআইয়ের কাছে কৈফিয়ত চান বিচারপতি। সিবিআইকে বিচারপতির প্রশ্ন, সিবিআই এতদিন তদন্ত করছে, তাহলে মূল সুবিধাভোগীদের কেন গ্রেফতার করা হয়নি? আবেদনকারীর পক্ষের আইনজীবী জয়ন্ত নারায়ণ চট্টোপাধ্যায় এদিন আদালতে অভিযোগ করেন, আবদুল খালেকের নাম এফআইআর বা চার্জশিটে নেই। অথচ তাঁকে ৭৬ দিন ধরে আটকে রাখা হয়েছে। তিনি একজন অবসরপ্রাপ্ত শিক্ষক। মূল ঘটনার সঙ্গে তার কোনও যোগ নেই।’

এরপরই তিনি আবদুল খালেককে আটকে রাখা নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতি। তিনি সিবিআইয়ের থেকে জানতে চান, ‘ধৃত অভিযুক্তর থেকে কী কী তথ্য নথি পাওয়া গেছে?’ তিনি আরও বলেন, ‘কতদিন সময় লাগবে এই তদন্ত শেষ করতে? ধৃতের নাম চার্জশিটেও নাম নেই। শুধু সাপ্লিমেন্টারি চার্জশিটে নাম দেবে বলে কি এইভাবে সিবিআই আটকে রাখার আবেদন করতে পারে?’ শুনানি শেষে বিচারপতি জানান, এই মামলায় যেহেতু জালিয়াতির ধারা যুক্ত হয়েছে, তাই মামলাটি ডিভিশন বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেওয়া হচ্ছে।


Follow us on :