ব্রেকিং নিউজ
Another-cracks-in-wall-found-at-bowbazar-area-due-to-metro-work
Bowbazar: সুড়ঙ্গ বিপর্যয়ে বিবি গাঙ্গুলি স্ট্রিটে নতুন করে বাড়িতে ফাটল, বিকেলে নবান্নে জরুরি বৈঠক

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-15 14:19:03


মদন দত্ত লেনের পর এবার বিবি গাঙ্গুলি স্ট্রিট (BB Ganguly Street)! সুড়ঙ্গ বিপর্যয়ের (Tunnel Mishap) দ্বিতীয় দিনে বউবাজারে নতুন করে আরও ৩৪টি বাড়িতে ফাটল। দু'দিনে ওই এলাকার মোট ৪৪টি বাড়িতে ফাটল (Crack in Wall)। আজও বেশ কিছু বাড়ি খালি করার কাজ চলছে। আপাতত বন্ধ সুড়ঙ্গ খোঁড়ার কাজ। ইতিমধ্যেই একপ্রস্থ ক্ষতিপূরণ দেওয়ার লিখিত আশ্বাস দিয়েছে KMRCL কর্তৃপক্ষ। শুক্রবার মধ্যরাতে ১৮৬ বিবি গাঙ্গুলি স্ট্রিটে বাড়ির ছাদে ফাটল দেখা যায়। আগেই অন্য বাসিন্দাদের নিরাপদে সরিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। এখনও পর্যন্ত অন্তত ১৫০ জন বাসিন্দাকে নিরাপদে সরানো হয়েছে।  

পাশাপাশি বউবাজারে বাড়িতে ফাটল নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক নবান্নে। বিকেলের এই বৈঠকে উপস্থিত থাকবেন মন্ত্রী ফিরহাদ হাকিম, রাজ্যের মুখ্যসচিব। বৈঠকে থাকবেন মেট্রো রেল কর্তারা। ভার্চুয়ালি মুখ্যমন্ত্রীর উপস্থিত থাকার সম্ভাবনা। একটি সূত্রের খবর, ক্ষতিগ্রস্তদের আগামি ১৫ দিনের মধ্যে ক্ষতিপূরণ দেওয়া হবে। প্রতি ১০০ বর্গফুটে দেওয়া হবে এক লক্ষ টাকা করে ক্ষতিপূরণ। তবে যারা ঘরছাড়া তাঁরা ক্ষতিপূরণ নিয়ে কোনও সরকারি আশ্বাস পায়নি। সংবাদ মাধ্যমকে জানিয়েছেন তাঁরা। এদিন বেলা বাড়ার পর ঘরছাড়া বাসিন্দাদের মদন দত্ত লেনে দেখা গিয়েছে। মূলত জরুরি কাগজপত্র, জামাকাপড় নিতেই সাময়িক ভাবে ফেরা।


এদিকে, বউবাজার এলাকার ক্ষতিগ্রস্ত বাড়িগুলোতে নতুন করে জল ঢোকা বন্ধ হয়েছে। মাটি শক্ত করার কাজ চলছে। টিল টুইটার দিয়ে চলছে পরীক্ষা। মাটির নিচের পাশাপাশি উপর কতটা ক্ষতিগ্রস্ত, খতিয়ে দেখছে তাঁরা। পাশাপাশি জানা গিয়েছে, ইস্ট-ওয়েস্ট মেট্রোর দুটি টানেল-এর মাঝে সেফটি টানেল তৈরি হচ্ছে। রেলওয়ে সেফটি বোর্ডের নির্দেশে প্রতি ২৫০ মিটার অন্তর উর্বি ও চণ্ডী এই দুই টানেলের মধ্যে সেফটি টানেল। এই সেফটি টানেল তৈরির কাজ যখন বউবাজার অঞ্চলে চলছে, তখনই বিপর্যয় ঘটছে। এর আগে মে মাসে ওই সেফটি টানেল তৈরির জন্য যে গর্ত খোঁড়া হয়েছিল সেই সময় বিপত্তি ঘটেছিল। এবারেও একই ব্যাপার।


শুক্রবার ভোররাতে যখন সেফটি টানেল খোঁড়ার কাজ শুরু হয়। নিচের দিক থেকে শক্ত মাটি খুঁড়ছিলেন মিস্ত্রিরা, সেসময় গঙ্গার জলস্তর বেড়ে যাওয়ায় হু-হু করে জল বের হতে থাকে। তাতেই ঘটেছে বিপত্তি। বাড়িতে দেখা গিয়েছে ফাটল। এই প্রেক্ষিতে একটা আশঙ্কা তৈরি হয়েছে, মেট্রো রেল সূত্রের খবর, এরপর বউবাজার এলাকায় আরও চারটে এই রকম সেফটি সুড়ঙ্গপথ তৈরি বাকি আছে। আবারও কি তবে বিপর্যয় ঘটবে বউবাজার এলাকায়? তবে সমস্যা যাই হোক, একটা স্থায়ী সমাধান চাইছেন স্থানীয় বাসিন্দা-সহ ব্যসায়ীরা। নিজের ঘরবাড়ি এবং ব্যবসা ছেড়ে থাকা কতটা দুঃসহ, সেই অভিজ্ঞতা সংবাদ মাধ্যমের সামনে তুলে ধরছেন ক্ষতিগ্রস্ত মানুষগুলো। 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন