২৬ এপ্রিল, ২০২৪

Kolkata: ফের মমতা-মোদী সাক্ষাৎকার, কী নিয়ে আলোচনার সম্ভাবনা?
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-20 11:09:54   Share:   

সম্প্রতি দেখা গিয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) কেন্দ্রের বিভিন্ন প্রকল্প অনুষ্ঠানে উপস্থিত থাকছেন। একজন রাজ্যের প্রধান প্রশাসক হিসাবে এই উপস্থিতিই দস্তুর। কিন্তু এর মধ্যে রাজনৈতিক বাধ্যবাধকতার প্রশ্নে মমতা বিভিন্ন সময়ে অনুপস্থিত থাকতেন। রাজনীতি তো তার জায়গায় থাকবেই। কিন্তু রাজ্যের স্বার্থে প্রশাসনিক বৈঠকে থাকাটা জরুরি এবং বর্তমানে সারা বিশ্বজুড়ে তথা এ দেশেও যে অর্থনৈতিক দুর্গতি চলেছে, সেক্ষেত্রে রাজনৈতিক কারণে একে অপরের থেকে দূরে থাকাটা কোনও কাজের কথা নয়।

কিছুদিন আগে মুখ্যমন্ত্রী দিল্লি গিয়েছিলেন প্রধানমন্ত্রীর বিশেষ সভায়। যদিও তাঁদের মধ্যে আলাদা বৈঠক হয়নি। কিন্তু মোদী আলাদা করে মমতার সঙ্গে কুশলবার্তা বিনিময় করেন। এবারে ফের বৈঠক হতে চলেছে এবং তা এই কলকাতায়।

গত সপ্তাহে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এসেছিলেন কলকাতায়, পূর্বাঞ্চলীয় এক বিশেষ বৈঠকে। যেখানে অমিত শাহ সভা পৌরোহিত্য করেন এবং চেয়ারপারসন ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। সেখানে উপস্থিত ছিলেন বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন প্রমুখ। সভার পরে অমিত শাহকে মধ্যাহ্ন ভোজনে ডাকেন মমতা। নবান্নের ১৪ তলায় খাওয়ার ফাঁকে নাকি কিছু জরুরি কথা হয় দুই স্বরাষ্ট্র দফতরের প্রধানের মধ্যে, যা ছিল রাজ্যের বিষয়ে। সভার পর যতটুকু জানা যায়, আলোচনা শুভ হয়েছে।

এবারে কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আসার সম্ভবনা ৩০ ডিসেম্বর। জাতীয় গঙ্গা পরিষদের বিশেষ সভা। উপস্থিত থাকার কথা বিহার, উত্তরপ্রদেশ, ঝাড়খন্ড ও উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী বা প্রধানদের। কোথায় সভা হবে জানা যায়নি। তবে দায়িত্বে আছেন মুখ্যমন্ত্রী বলেই খবর। এছাড়াও গঙ্গা বক্ষে একটি ভ্রমণের কথাও চলেছে। এর আগে একবার প্রধানমন্ত্রীর এই বিষয়ে আসার কথা থাকলেও বিশেষ প্রশাসনিক কাজে ব্যস্ত থাকার ফলে আসতে পারেননি। লক্ষণীয় বিষয়, এখনও পর্যন্ত প্রধানমন্ত্রী বা স্বরাষ্ট্রমন্ত্রী কথা দিয়ে শেষ পর্যন্ত কিন্তু এ রাজ্য আসছেন বা এসেছেন। যেটাই হোক রাজ্যের পক্ষে শুভ বার্তা থাকলেই রাজ্যবাসী খুশি।


Follow us on :