০৮ মে, ২০২৪

IT raid: সক্রিয় আয়কর দফতর, কলকাতায় ৩০টি জায়গায় একযোগে তল্লাশি
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-18 18:13:25   Share:   

এই মুহূর্তে রাজ্যে ঘটে চলা সাম্প্রতিক ঘটনার মধ্যে অন্যতম গরু পাচার, কয়লা পাচার, এসএসসি নিয়োগ দুর্নীতি, টেট দুর্নীতি। এইসব দুর্নীতির তদন্তে তত্পর ইডি, সিবিআইয়ের মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি। পার্থ-অর্পিতার পর অনুব্রত মণ্ডলও সিবিআই হেফাজতে। এই আবহে ইডি-সিবিআইয়ের পর এবার রাজ্যে সক্রিয় হল আরও একটি কেন্দ্রীয় এজেন্সি। বৃহস্পতিবার সকাল থেকে কলকাতার বিভিন্ন প্রান্তে হানা দিলেন আয়কর বিভাগের আধিকারিকরা। সূত্রের খবর, এদিন এলগিন রোড, পার্ক সার্কাস, পার্ক স্ট্রিট–সহ একাধিক জায়গায় হানা দেন আয়কর আধিকারিকরা।

সূত্রের খবর, শহরের ৩০ টি জায়গায় তল্লাশি চালাচ্ছেন ১৫০ জন আয়কর দফতরের আধিকারিকরা। যে ঠিকানাগুলিতে এদিন তল্লাশি চালানো হয়েছে সেগুলি মূলত তিনটি নির্মাণ সংস্থার বলে দাবি। যদিও ঠিক কীসের ভিত্তিতে তল্লাশি চালানো হচ্ছে, তা স্পষ্ট করেনি আয়কর বিভাগ। এর মধ্যে তিনটি বিখ্যাত নির্মাণ সংস্থার সদর দফতর ছিল বলে আয়কর বিভাগ সূত্রের দাবি।

তবে সূত্রের দাবি, তিনটি নামী নির্মাণ সংস্থা থেকে বেশ কিছু নথি মিলেছে। আধিকারিকরা এদিন কথা বলেন তিনটি সংস্থার উচ্চপদস্থ কর্তাদের সঙ্গে। এই নির্মাণ সংস্থাগুলি ভুয়ো বা ড্যামি সংস্থা তৈরি করে লেনদেন করত বলে খবর। এমনকী কর ফাঁকি দেওয়ার জন্য বেশ কিছু পদ্ধতিও তাঁরা বের করেছিল বলে সূত্রের দাবি। 


Follow us on :