২৬ ফেব্রুয়ারী, ২০২৪

Ed raid: লক্ষ্মীবারেও তৎপর ইডি, শিক্ষক নিয়োগ দুর্নীতির মিডলম্যান এবার স্ক্য়ানারে
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-18 11:06:31   Share:   

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ফের তৎপর ইডি। বৃহস্পতিবার সকালে কলকাতার একাধিক জায়গায় ম্যারাথন তল্লাশি ইডির। এবার ইডি স্ক্য়ানারে শিক্ষক নিয়োগ দুর্নীতির মিডলম্যান প্রসন্নকুমার রায়। সাম্প্রতিককালে সুপ্রিম কোর্ট থেকে জামিন পেয়েছেন তিনি। এদিন সকাল ছ'টা নাগাদ তাঁর একাধিক ফ্ল্যাট ও নিউটাউনের অফিস সহ মোট সাত জায়গায় অভিযান চালান ইডি আধিকারিকরা।

সন্দেশখালির ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার সর্তক কেন্দ্রীয় বাহিনী। দেখা গিয়েছে মাথায় হেলমেট, ঢাল সঙ্গে কাঁদানে গ্যাসের সেল নিয়ে হাজির কেন্দ্রীয় বাহিনী। অভিযোগ, চাকরি দেওয়ার নাম করে চাকরিপ্রার্থীদের কাছ থেকে কোটি কোটি টাকা তুলেছিলেন এই প্রসন্ন রায়। তারপর এসএসসির উপদেষ্টা কমিটির সদস্যদের সঙ্গে সংযোগ রেখে চাকরি দেওয়ার নাম করে চাকরিপ্রার্থীদের কাছ থেকে টাকা তোলার কাজ করতেন প্রসন্ন। তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের অত্যন্ত ঘনিষ্ঠ এই প্রসন্ন রায়।কোটি কোটি টাকা থেকে একাধিক সম্পত্তির হদিশ পাওয়া গেছে প্রসন্ন রায়ের নামে ও তাঁর পরিবারের সদস্যদের নামে।

সূত্রের খবর, একশোর বেশি কোম্পানি রয়েছে প্রসন্ন রায়ের। একাধিক ফ্ল্যাট, নিউটাউন এলাকায় প্রচুর জমি, বিভিন্ন কোম্পানির মাধ্যমে কালো টাকা সাদা করা এই সবই হয়েছে তাঁর চাকরির বিক্রির টাকা থেকে। এর আগে নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই এর হাতে গ্রেফতার হয়েছিলেন প্রসন্ন রায়।

এদিন প্রসন্ন রায় ছাড়ও তাঁর ঘনিষ্ঠ নয়াবাদ এলাকায় রোহিত ঝাঁ নামে এক পরিবহন ব্যবসায়ীর ফ্ল্যাটেও হানা দেয় ইডি। অন্যদিকে প্রসন্ন রায় তিনিও পরিবহন ব্যবসায়ের সঙ্গে যুক্ত ছিলেন। তাঁরই ঘনিষ্ঠ রোহিত। অনেক দুর্নীতির ক্ষেত্রে তাঁর এই ফ্ল্যাট থেকে নথি উদ্ধার হতে পারে তারই সূত্র ধরে ইডি আধিকারিকরা এসে পৌঁছন।


Follow us on :