১০ মে, ২০২৪

Leopard: বাগান শ্রমিক-বন দফতরের সঙ্গে লুকোচুরি, চিতাবাঘ ধরতে কালঘাম প্রশাসনের
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-22 19:25:01   Share:   

এ যেন লুকোচুরি খেলা খেলছেন চিতাবাঘ বাবাজী (Cheetah)। গ্রামের মানুষদের চোখে হঠাৎ, হঠাৎই দেখা দিচ্ছেন তিনি। অথচ বন দফতর এলে টিকিও দেখা মিলছে না তার। বন দফতরের(Forest Department) পাতা খাঁচার ফাঁদেও পা দেননি তিনি। তাই আতঙ্ক পিছু ছাড়ছে না স্থানীয় বাসিন্দা এবং চা শ্রমিকদের।

জানা গিয়েছে, বেশ কয়েকদিন ধরে জলপাইগুড়ির পাতকাটা অঞ্চলের পাদ্রিকুটির, লেবুডাঙা এবং পার্শ্ববর্তী এলাকায় চিতাবাঘের দেখা মিলছিল। এলাকায় একাধিক ছোট ছোট চা বাগান রয়েছে। বুধবার, সেরকমই একটি ছোট চা বাগানে কাজ করার সময় চিতাবাঘের অতর্কিত হানায় জখম হন এক চা শ্রমিক। এরপরই বন দফতরের তরফে খাঁচা পাতা হয় ওই বাগানে। কিন্তু তিনদিন কেটে গেলেও সেই খাঁচা ফাঁকাই পড়ে থাকে। যদিও মাঝে-মধ্যেই চিতাবাঘের দেখা মিলছে বলে দাবি স্থানীয়দের। শুক্রবার রাতে নাইট ডিউটি চলাকালীন বাগানের এক নিরাপত্তারক্ষী চিতাবাঘ দেখতে পান বলে দাবি করেন। অতর্কিত হামলায় জখম হন গোপাল দাস। তাঁর চোখমুখে এখনো আতঙ্কের ছোঁয়া। বাগানে কাজে যেতেও ভয় পাচ্ছেন তিনি। বাগান কর্তৃপক্ষ জানিয়েছেন, নিরাপত্তারক্ষীরা লাঠি হাতে বাগানে টহল দিচ্ছেন। এলাকায় একটি চিতাবাঘই বারবার দেখা যাচ্ছে নাকি। 

স্থানীয়দের দাবি, যত তাড়াতাড়ি সম্ভব যেন চিতাবাঘটি ধরা হয়। কারণ, গোটা এলাকায় আতঙ্ক ছড়িয়েছে এই চিতাবাঘটি। যার ফলে স্থানীয়রা বাড়ি থেকে কোথাও বেরোতেও ভয় পাচ্ছেন। শনিবার সকালে বন দফতরের তরফে এলাকায় টহলদারি চালানো হয়, ফাটানো হয় পটকা। কিন্তু তবুও দেখা মেলেনি চিতাবাঘের। কোথায় ঘাপটি মেরে আছে কে জানে। আচমকাই হয়তো ফের দেখা দেবে। দিন-রাত এই আশঙ্কায় আতঙ্কিত স্থানীয়রা।



Follow us on :