২১ এপ্রিল, ২০২৪

KMC: গার্ডেনরিচকাণ্ডে পুরসভার ৩ ইঞ্জিনিয়ারকে শোকজ়, ‘তৃণমূলের তৈরি বিপর্যয়’ এক্স হ্যান্ডেলে কটাক্ষ শুভেন্দুর
CN Webdesk      শেষ আপডেট: 2024-03-18 19:06:16   Share:   

পুকুর বুজিয়ে বহুতল নির্মাণের অভিযোগ। অভিযোগ বেআইনি নির্মাণের। যার ফলে চলে গেল কিছু অসহায় মানুষের প্রাণ। নির্মীয়মাণ ইমারত ভেঙে পড়ায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। বাড়ছে স্থানীয় মানুষের ক্ষোভ, জমছে অভিযোগের পাহাড়। বেআইনি নির্মাণের কথা মেনে নিয়েছেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম স্বয়ং। স্থানীয় প্রশাসনকে কড়া ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, দিয়েছেন আর্থিক সাহায্যের প্রতিশ্রুতিও। কিন্তু ততক্ষণে প্রশ্ন উঠতে শুরু হয়েছে কীভাবে মিললো বেআইনি নির্মাণের ছাড়পত্র? ইতিমধ্যে ঘটনায় কলকাতা পুরসভা শোকজ করেছে এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার, অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার এবং সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার- কে।

রবিবার রাতে পুরসভার ১৩৪ নম্বর ওয়ার্ডে একটি বহুতলের একাংশ ভেঙে পড়ে আট জনের মৃত্যু হয়েছে। ধ্বংসস্তূপের মধ্যে আটকে থাকাদের উদ্ধার এখনও জারি। ২০ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে বলে খবর। ওই এলাকাটি ১৫ নম্বর বোরো এলাকার অন্তর্গত। গার্ডেনরিচের ঘটনায় ইতিমধ্যেই এক জন প্রোমোটারকে গ্রেফতার করা হয়েছে। লালবাজার সূত্রে খবর, এই ঘটনায় প্রোমোটার-সহ অন্যান্য জড়িতদের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করা হয়েছে।

দুর্ঘটনার পর সোমবার সকালে এক্স হ্যান্ডেল দীর্ঘ পোস্ট করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর অভিযোগ, এটা তৃণমূলের তৈরি বিপর্যয়। তিনি পোস্টে স্পষ্টভাবে লিখেছেন গার্ডেনরিচ এলাকায় ২০১০ সাল থেকে ৫ হাজারে বেশি এরকম বেআইনিভাবে জলাজমি ভরাট করে অন্তত ৮০০টি বেআইনি নির্মাণ হয়েছে। যার নেপথ্যে সরাসরি তিনি কলকাতা পুরসভা ও মেয়রকেই দায়ী করেছেন। তৃণমূল ও পুলিসের যোগসাজশেই ভরাটের অভিযোগ করেছেন বিরোধী দলনেতা। ফিরহাদের বিরুদ্ধে তোপ দেগে শুভেন্দু প্রশ্ন ছুঁড়ে দিযেছেন। গোটা এলাকায় মেয়র ফিরহাদ হাকিমের হোম টার্ফ। ফিরহাদ হাকিম কি এর দায় এড়াতে পারেন? মেয়রের নাকের নিচে অবৈধ নির্মাণের ধারণা ছিল না? এদের গ্রেফতারের দাবি করেছেন বিরোধী দলনেতা তাঁর এক্স হ্যান্ডেলে। এখানেই থামেননি শুভেন্দু। ক্ষতিগ্রস্তদের জন্য ক্ষতিপূরণ নিয়েও প্রশ্ন তুলেছেন।

মৃতদের ৫ লক্ষ, আহতদের ১ লক্ষ ক্ষতিপূরণ পর্যাপ্ত নয়। কারণ এটি একটি TMC-র তৈরী বিপর্যয়। মৃতদের ৫০লক্ষ, আহতদের ১০ লক্ষ ক্ষতিপূরণের দাবি করেছেন তিনি। মুখ্যমন্ত্রী ও মেয়রের বিরুদ্ধে আদর্শ নির্বাচনবিধি ভঙ্গের অভিযোগও আনেন শুভেন্দু। তিনি প্রশ্ন তোলেন ইতিমধ্যেই কার্যকর হয়ে গিয়েছে আদর্শ নির্বাচন বিধি। মুখ্যমন্ত্রী বা মেয়র প্রত্যেকেই রাজনৈতিক ব্যক্তিত্ব হয়েও কীভাবে প্রকাশ্যে তাঁরা ক্ষতিপূরণ ঘোষণা করলেন? তাই এ ব্যাপারে কমিশনের দৃষ্টি আকর্ষণ করেছেন বিরোধী দলনেতা।

গার্ডেনরিচের ফতেপুর ব্যানার্জি বাগান লেনের দুর্ঘটনাকে ‘তৃণমূলের তৈরি বিপর্যয়’ বলে উল্লেখ করে এভাবেই মেয়র, মুখ্যমন্ত্রী, ওই ওয়ার্ডের কাউন্সিলরের বিরুদ্ধে বিরোধী দলনেতা সরব হন নিজের এক্স হ্যান্ডেলে।


Follow us on :