১৪ মে, ২০২৪

IPL: চেন্নাইয়ের বিরুদ্ধে ৪ উইকেটে জয় পঞ্জাবের
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-30 20:30:52   Share:   

২০০ রান করেও হার চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings)। পঞ্জাব কিংসের সিকন্দর রাজা শেষ বলে তিন রান নিয়ে ম্যাচ জেতালেন। সেই সঙ্গে চেন্নাইয়ের মাঠে কলকাতা নাইট রাইডার্সের রেকর্ড ভেঙে দিল পঞ্জাব (Punjab)। মহেন্দ্র সিং ধোনিদের বিরুদ্ধে ৪ উইকেটে জয় তুলে নিল তারা।

চেন্নাইয়ে এর আগে ২০২১ সালে ১৯২ রান তুলে জিতেছিল কলকাতা। সেটাই ছিল আইপিএলে এই মাঠে সব থেকে বেশি রান তাড়া করে জয়। সেই রেকর্ড ভেঙে দিল পঞ্জাব। ২০১ রান তাড়া করে ম্যাচ জিতল তারা। জ়িম্বাবোয়ের সিকন্দর ৭ বলে ১৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলে দিলেন। তাঁর দাপটেই শেষ মুহূর্তে জয় তুলে নিল পঞ্জাব।

টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ধোনি। তাঁর সিদ্ধান্ত যে ভুল ছিল না প্রমাণ করে দেন কনওয়ে। ওপেন করতে নেমে পুরো ২০ ওভার রইলেন নিউ জ়িল্যান্ডের ব্যাটার। ৫২ বলে ৯২ রানের ইনিংস খেলেন কনওয়ে। ১৬টি চার এবং একটি ছক্কা মারেন তিনি। অন্য ওপেনার রুতুরাজ গায়কোয়াড় ৩১ বলে ৩৭ রান করেন। শুরু থেকেই দ্রুত রান তুলছিল চেন্নাই।

তিন নম্বরে নেমে শিবম দুবে ১৭ বলে ২৮ রান করেন। এই ম্যাচে অজিঙ্ক রাহানেকে নামানো হয়নি। পঞ্জাবের বোলারদের বিরুদ্ধে বাঁহাতি ব্যাটারদের নামানোর সিদ্ধান্ত নেন ধোনি। কনওয়ে রান করেন। শিবম রান করেন। মইন আলি এবং রবীন্দ্র জাডেজা যদিও রান পাননি। কিন্তু একের পর এক বাঁহাতি ব্যাটার নামিয়ে পঞ্জাবের স্যাম কারেন, আরশদীপ সিং এবং রাহুল চাহারের মতো বাঁহাতি বোলারদের বিরুদ্ধে আক্রমণের চেষ্টা করেছিল চেন্নাই। সফলও হয় তারা।

ধোনি ব্যাট করতে নামেন শেষ ওভারে। জাডেজা সেই ওভারের প্রথম বলে আউট হওয়ার পর ব্যাট করতে নামেন তিনি। মাত্র চার বল খেলার সুযোগ পান। সেটাই কাজে লাগান ধোনি। দলের রান ২০০ পারই হত না ধোনি ছক্কা না মারলে। যদিও তিনি রান করায় কনওয়ে অপরাজিত হয়ে থেকে গেলেও শতরান করতে পারলেন না।

২০১ রানের লক্ষ্য মাথায় নিয়ে ব্যাট করতে নেমে শুরু থেকেই দ্রুত রান তুলছিল পঞ্জাব। ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে নামা প্রভসিমরন সিংহ ২৪ বলে ৪২ রান করে গেলেন। অধিনায়ক শিখর ধাওয়ান ১৫ বলে ২৮ রান করেন। পঞ্জাবের দুই ওপেনার ৫০ রানের জুটি গড়েন। সেই রান মাত্র চার ওভারেই তুলে নিয়েছিলেন তাঁরা।

পঞ্জাবের হয়ে সব থেকে গুরুত্বপূর্ণ ইনিংসটি খেলে যান লিয়াম লিভিংস্টোন। ২৪ বলে ৪০ রান করেন তিনি। চারটি ছক্কা মারেন লিভিংস্টোন। তাঁর দাপটেই ২০১ রানের লক্ষ্য ধরাছোঁয়ার মধ্যে ছিল পঞ্জাবের। লিভিংস্টোন যখন আউট হন, তখনও জয়ের জন্য ৫০ রান প্রয়োজন ছিল দলের। সেই রান তোলার ক্ষেত্রে বড় ভূমিকা নেন জিতেশ শর্মা। ১০ বলে ২১ রান করেন তিনি। স্যাম কারেন ২০ বলে ২৯ রান করেন। এর পরেও শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিল ৯ রান।

ধোনি বল তুলে দেন মাথিসা পাথিরানার হাতে। লসিথ মালিঙ্গার মতো বল করার ধরন শ্রীলঙ্কার এই তরুণ পেসারের। ডেথ ওভারে তিনিও যথেষ্ট কার্যকর। কিন্তু ওই ৯ রান বাঁচাতে পারলেন না তিনি। কোনও বাউন্ডারি না দিলেও পঞ্জাবের ব্যাটাররা সিঙ্গলস নিয়ে ম্যাচ জিতিয়ে দেন।


Follow us on :