২৭ এপ্রিল, ২০২৪

Earthquake: ৬.১ মাত্রার কম্পনে কাঁপল ফিলিপিন্স, প্রাণ এবং সম্পত্তিহানির খবর নেই
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-16 16:54:19   Share:   

তুরস্ক ও সিরিয়ার (Turkey and Syria) ভয়াবহ ভূমিকম্পের (Earthquake) রেশ এখনও কাটিয়ে উঠতে পারেনি বিশ্ব। কার্যত মৃত্যুপুরীতে পরিণত হয়েছে দুটি দেশ। বিশেষজ্ঞদের মতে, মৃতের সংখ্যা ছাড়িয়ে যেতে পারে ৫০ হাজার। একের পর এক অট্টালিকা তাসের ঘরের মতো ভেঙে পড়েছে। তার মধ্যে সম্প্রতি নিউজিল্যান্ড কেঁপে উঠেছিল ভূমিকম্পে। এবার ভয়াবহ ভূমিকম্প অনুভূত হল ফিলিপিন্সে (Philippines)। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.১।

বৃহস্পতিবার মধ্যরাতে কেঁপে ওঠে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দ্বীপরাষ্ট্র। মার্কিন জিওলজিক্যাল সার্ভের তরফে আফটার শকের সতর্কতা জারি করা হয়। এর জেরে বড় রকমের ক্ষয়-ক্ষতির আশঙ্কা রয়েছে। জানা গিয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ২টো নাগাদ কেঁপে ওঠে ফিলিপিন্সের মাসবাতে প্রদেশ। মধ্যরাতে ভূমিকম্প হওয়ায় ঘুম ভেঙে যায় বাসিন্দাদের। গোটা এলাকা কাঁপতে থাকায় রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েন এলাকাবাসী।

ভূপৃষ্ঠ থেকে ১১ কিমি গভীর ছিল এই ভূমিকম্পের উৎসস্থল। মাসবাতে প্রদেশের পুলিস প্রধান রোলি আলবানা জানিয়েছেন, ভূমিকম্পের তীব্রতা যথেষ্ট বেশি ছিল। যখনই এমন ধরনের ভূমিকম্প ফিলিপিন্সের মতো দ্বীপরাষ্ট্রে হয়, তখনই সুনামি সতর্কতা জারি করা হয়। যদিও বৃহস্পতিবারের কম্পনের পর সেই সতর্কতা জারি করা হয়নি।


Follow us on :