১১ মে, ২০২৪

US: ফের বিধ্বংসী টর্নেডো আছড়ে পড়েছে আমেরিকায়, মৃত অন্তত ২২
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-02 13:50:17   Share:   

ফের শক্তিশালী টর্নেডো আছড়ে পড়ছে আমেরিকায় (America)। গত দু’দিনে টর্নেডোর দাপটে বিপর্যস্ত সেদেশের বহু শহর। মৃত বেড়ে দাঁড়িয়েছে ২২-এ, আহত বহু। মৃতের সংখ্যা আরও বাড়তে বলেই আশঙ্কা করা হচ্ছে। ভেঙে পড়েছে বহু বাড়ি। ভয়ংকর ঝড় ও প্রবল বৃষ্টিতে লন্ডভন্ড হয়ে গিয়েছে দক্ষিণ এবং পশ্চিম-মধ্য আমেরিকা।

গত সপ্তাহেও বিধ্বংসী টর্নেডো ধেয়ে এসেছিল আমেরিকায়। সেই সময় ২৬ জন মারা গিয়েছিলেন। আর এবারেও ফের টর্নেডোয় তছনছ হয়ে গিয়েছে আমেরিকার বহু জায়গা। স্থানীয় হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে, টর্নেডোর প্রভাবে ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ১৭০ থেকে ১৮০ কিলোমিটার। সূত্রের খবর, শুক্রবারই টর্নেডো আছড়ে পড়েছিল। এরপর শনিবারও সারাদিন ঝড়-বৃষ্টি এককথায় তাণ্ডব চালিয়েছে টর্নেডো। সূত্রের খবর, আমেরিকার আর্কানসাস, মিসিসিপি, আলবামা-সহ বহু প্রদেশ ক্ষতিগ্রস্থ হয়েছে। ভেঙেছে বাড়ি, নিখোঁজ বহু।

এছাড়াও এই বিপর্যয়ের ফলে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে বিদ্যুৎ পরিষেবা। সূত্রের খবর, প্রায় ৬ লক্ষ ১০ হাজার বাড়িতে শনিবার থেকে বিদ্যুৎ নেই। ফলে তাঁদের বিদ্যুৎহীন অবস্থায় থাকতে হচ্ছে। আবার সেদেশে জারি করা হয়েছে জরুরি অবস্থা। আমেরিকার বেশ কিছু জায়গায় জাতীয় আবহাওয়া পরিষেবার তরফে টর্নেডো নিয়ে সতর্কও করা হয়েছে। তবে কবে আমেরিকার এই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে তা স্পষ্ট জানা যায়নি।


Follow us on :