১০ মে, ২০২৪

Ukraine: যুদ্ধের বর্ষপূর্তি, মানবিক সাহায্য চেয়ে মোদীর কাছে জেলেনস্কির মন্ত্রী
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-12 13:18:21   Share:   

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) প্রায় দেড় বছরের দিকে এগোচ্ছে। তবে এখনও শেষ হওয়ার নাম নেই। ইতিমধ্যেই ভারত ঘুরিয়ে এই যুদ্ধের সমালোচনা করেছে। কূটনৈতিক ক্ষেত্রে নিরপেক্ষ অবস্থান নয়াদিল্লির। মোদী সরকারের এই সিদ্ধান্তে প্রশংসায় পঞ্চমুখ বিশ্বের তাবড় দেশগুলো। এর মধ্যেই ফের প্রধানমন্ত্রী মোদিকে সাহায্যের জন্য চিঠি পাঠিয়েছেন ইউক্রেনের রাষ্ট্রপতি জেলেনস্কি। যুদ্ধে বিধ্বস্ত ইউক্রেন (Ukraine)। এই পরিস্থিতিতে খাদ্য-শস্য, ওষুধ ও চিকিৎসার যাবতীয় সরঞ্জাম-সহ মানবিক ত্রাণের জন্য প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লেখেন জেলেনস্কি (Zelenskyy)।

সূত্রের খবর, এই চিঠি ইউক্রেনের ডেপুটি বিদেশমন্ত্রী এমিনি জাপারোভা-র (Emine Dzhaparova) হাত দিয়ে পাঠানো হয়েছে ভারতে। সোমবার ভারত সফরে এসেছেন ইউক্রেনের ডেপুটি বিদেশমন্ত্রী। চারদিনের সফরে এদেশে এসেছেন তিনি। বিশেষজ্ঞরা মনে করছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে ভারতের সাহায্যের আশায় তাঁর এই সফর। ফলে এখানে পৌঁছেই এই চিঠিটি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখির হাতে তুলে দিয়েছেন জেলেনস্কির মন্ত্রী।

প্রসঙ্গত, এর আগে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ থামানোর জন্য দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তরফে একাধিকবার পুতিনকে বলা হয়েছে। এছাড়াও একাধিকবার ইউক্রেনের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। ফলে ইউক্রেনবাসীরা আশা করতে পারছে যে, এবারেও ভারত সাহায্য করতে এগিয়ে আসবে। তবে জেলেনস্কির চিঠির উত্তরে কী আসতে চলেছে তারই অপেক্ষায় জেলেনস্কি-সহ পুরো ইউক্রেনবাসী।


Follow us on :