১৩ মে, ২০২৪

China: জল্পনার অবসান! জি-২০ সম্মেলেন যোগ দেবেন না চিনা প্রেসিডেন্ট শি জিনপিং, জানাল বিদেশ মন্ত্রক
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-04 16:12:33   Share:   

জি-২০ শীর্ষ সম্মেলনে (G 20 Summit) আসছেন না চিনা প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping), সূত্রের খবর, এবারে সরকারিভাবে জানাল বেজিং (Beijing)। প্রত্য়াশিতই ছিল যে, শি জিনপিং-এর বদলে ভারতে আসতে পারেন লি কিয়াং। সেই প্রত্যাশাই সত্যি হল। সব জল্পনার অবসান করে অবশেষে চিনা বিদেশ মন্ত্রক থেকে বিবৃতি করে জানিয়ে দেওয়া হল জি-২০ সম্মেলনের জন্য ভারতে আসছেন না শি জিনপিং। বরং চিনের প্রতিনিধিত্ব করতে আসছেন লি কিয়াং (Li Qiang)।

এ বছর আসন্ন জি-২০ সম্মেলনের আয়োজক দেশ হল ভারত। ৯ ও ১০ সেপ্টেম্বরেই হবে এই সম্মেলন। ফলে নয়া দিল্লিতে জি-২০ সম্মেলনের জন্য প্রস্তুতিও তুঙ্গে। আর তার আগেই এল এই খবর। এর আগেও জানা গিয়েছে, এই সম্মেলনে আসতে পারবেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাঁর বদলে আসবেন সারজেই লাভরোভ। পুতিন নিজেই প্রধানমন্ত্রী মোদীকে ফোন করে জানিয়েছিলেন যে, তিনি জি-২০ সম্মেলনে যোগ দিতে পারবেন না। কিন্তু তিনি জানিয়েছিলেন, ভারতের প্রতিটি পদক্ষেপে তাঁর সমর্থন থাকবে। আর এবারে চিনা প্রেসিডেন্টের অনুপস্থিতির শিলমোহর দিল চিনা বিদেশ মন্ত্রক।

তবে শি জিনপিং পুতিনের মতো প্রধানমন্ত্রী মোদীকে ফোন করে জানাননি চিনা প্রেসিডেন্ট। এমনকি তিনি কেন যোগ দেবেন না জি-২০ সম্মেলনে, তার কারণও স্পষ্ট নয়। ফলে তাঁর না আসা নিয়ে কূটনৈতিক মহলে জল্পনা তুঙ্গে।


Follow us on :