১০ মে, ২০২৪

Joe Biden: ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন, পাহারা দিতে আসছে 'দ্য বিস্ট'
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-07 14:20:44   Share:   

হাতে আর একদিন, এর পরই নয়া দিল্লিতে হতে চলেছে জি-২০ শীর্ষ সম্মেলন (G-20 Summit)। ফলে প্রস্তুতি তুঙ্গে। আজ থেকেই দেশে আসতে শুরু করেছেন বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারা। রাত পোহালেই অর্থাৎ শুক্রবার দেশে এসে পৌঁছবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। তবে তিনি একা নন, তাঁর সঙ্গে ভারতে আসবে তাঁর গাড়ি 'দ্য বিস্ট' (The Beast)। তবে এই গাড়ি কিন্তু কোনও সাধারণ গাড়ি নয়। বলা হয়, এই গাড়িই বিশ্বের সবচেয়ে নিরাপদ গাড়ি। আর এটি মার্কিন প্রেসিডেন্টের জন্যই বিশেষভাবে তৈরি। ফলে কী নেই এতে! সূত্রের খবর, বোমা-গুলি কোনও কিছুই ক্ষতি করতে পারবে না গাড়িটিকে।

সূত্রের খবর, ৮ ডিসেম্বর সন্ধ্যা ৭ টা নাগাদ ভারতের মাটিতে পা রাখবেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। সঙ্গে থাকছে তাঁর নিজস্ব নিরাপত্তা। জানা গিয়েছে, ভারতে এসে তিনি যে গাড়িতে চড়বেন, তা আমেরিকা থেকে বোয়িং সি-১৭ গ্লোবমাস্টার থ্রি করে নিয়ে আসা হবে। এই গাড়ির নাম 'দ্য বিস্ট'। জানা গিয়েছে, এই গাড়ি মূলত স্টিল, অ্যালুমিনিয়াম ও সেরামিক দিয়ে তৈরি। প্রায় ৮ ইঞ্চি পুরু দরজা ও ৫ ইঞ্চি পুরু জানালা। এছাড়াও কোনও বোমা বা বুলেটেও কোনও ক্ষতি হবে না গাড়িটির। ফলে এই গাড়িতে বসলে কোনও ক্ষতি তো দূর কোনও আঁচড় অবধি বসবে না দেহে। এতে যেমন রয়েছে অক্সিজেনের ব্যবস্থা, তেমন রয়েছে টিয়ার গ্যাস ডিসপেনসার, স্মোক প্রুফ স্ক্রিন, জিপিএস। আবার এই গাড়ির ভিতরে রয়েছে প্রেসিডেন্টের ব্লাড গ্রুপের রক্তও।

শুধুমাত্র গাড়ির নিরাপত্তাই নয়, তার বাইরেও রয়েছে অতিরিক্ত ব্যবস্থা। সূত্রের খবর, বাইডেনকে ঘিরে ত্রিস্তরীয় নিরাপত্তা থাকবে। প্রথম স্তরে থাকবে আধাসামরিক বাহিনীর সদস্য। দ্বিতীয় স্তরে থাকবে ভারতের স্পেশাল প্রোটেকশন গ্রুপের কমান্ডো ও তৃতীয় স্তরে থাকবে সিক্রেট সার্ভিস এজেন্ট। ভারতে এসে বাইডেন ও মার্কিন প্রতিনিধিরা থাকবেন দিল্লির আইটিসি মৌর্য শেরাতন হোটেলে থাকবেন। বাইডেন থাকবেন হোটেল ১৪ তলায়। সেখানে বাইডেনের জন্য আলাদা লিফটের ব্যবস্থাও করা হয়েছে।


Follow us on :