১৩ মে, ২০২৪

Disease X: নতুন আতঙ্কের নাম 'ডিজিজ এক্স', আনতে পারে করোনার থেকে ভয়াবহ মহামারী
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-26 17:11:51   Share:   

প্রায় তিনবছর সারা বিশ্বজুড়ে করোনা (Covid 19) দাপট চালানোর পর অবশেষে এক স্বস্তির খবর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organisation)। চলতি মাসেই জানিয়ে দিয়েছিল যে, কোভিড অতিমারী আর 'আপৎকালীন স্বাস্থ্য বিপর্যয়' বা 'গ্লোবাল হেলথ এমার্জেন্সি' নয়। কিন্তু এই স্বস্তি আর বেশিদিন রইল না। এরপরই হু-এর তরফে আরও এক আতঙ্কের খবর দেওয়া হল। ঘোষণা করা হয়েছে, করোনার থেকে আরও মারাত্মক অতিমারী আসতে চলেছে বিশ্বে। আর সেই রোগের নাম হতে চলেছে 'ডিজিজ এক্স' (Disease X)। ডিজিজ এক্স এমনই এক রোগ যা করোনার থেকে ভয়াবহ হতে পারে। আর যা সারা বিশ্বে ছড়িয়ে যেতে পারে। তবে প্রশ্ন উঠছে, কী এই 'ডিজিজ এক্স'?

হু-এর তরফে ঘোষণা করা হয়েছে, ডিজিজ এক্স এমন একটি রোগ যা সারা বিশ্বে খুব দ্রুত ছড়িয়ে পড়বে। আর এই রোগ কোনও এক প্য়াথোজেনের ফলে সৃষ্টি হতে পারে। এমন এক প্যাথোজেন যা এখনও মানুষের কাছে অজানা। ডিজিজ এক্স এই নামটি প্রথম ২০১৮ সালে ব্যবহার করা হয়েছিল।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে একটি তালিকা তৈরি করা হয়েছে, যেখানে বলা হয়েছে, করোনার পর কোন কোন রোগ বিশ্বে অতিমারী আনতে হতে পারে। এই রোগগুলো হল- ইবোলা, মারবার্গ ভাইরাস, লাসা ফিভার, সারস, নিপা, জিকা ভাইরাস ও ডিজিজ এক্স। আর এই ডিজিজ এক্স নিয়েই সম্প্রতি উদ্বিগ্ন হয়ে পড়েছে 'হু'। আর এর ফলেই সাধারণ মানুষের মধ্যে নতুন করে আতঙ্কের সৃষ্টি হচ্ছে। 


Follow us on :