১৫ মে, ২০২৪

Pandemic: করোনার থেকেও ভয়াবহ অতিমারী আসতে চলেছে বিশ্বে, সতর্কবার্তা 'হু'-এর
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-24 13:51:17   Share:   

করোনার (CoronaVirus) কথা এখনও সবার স্মৃতিতে রয়েছে। এই ভাইরাসের ফলে প্রায় দু'বছর পুরো বিশ্বের মানুষদের ভুগতে হয়েছে। তবে এখন এই ভাইরাসের প্রকোপ তেমন নেই। ফলে অনেকটা স্বস্তিতে বিশ্ববাসী। কিন্তু এর মধ্যেই ফের এক আতঙ্কের খবর দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস (Tedros Adhanom Ghebreyesus)। তিনি জানিয়েছেন, পরবর্তীতে এমন মহামারীও আসতে চলেছে যা করোনার থেকে অনেক মারাত্মক হবে। তাই তিনি এই বিষয়ে এই বিশ্ববাসীকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।

মঙ্গলবার ৭৬তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশে রিপোর্ট পেশ করার সময় 'হু' প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস বলেন, 'বিশ্ব স্বাস্থ্যের হুমকি হিসেবে কোভিড ১৯ শেষ নয়। আরও অন্য একটি ভ্যারিয়েন্টের ফলে হঠাৎ করে রোগ বাড়তে চলেছে ।' শুধু তাই নয় আরেকটি ভাইরাস উদ্ভূত হওয়ার ফলে মৃত্যুর সম্ভাবনা বেড়ে গিয়েছে বলে জানান তিনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর সতর্ক করে বলেন, 'যখন পরবর্তী মহামারী আসবে, তার মোকাবিলা করার জন্য আমাদের সম্মিলিতভাবে এবং যথাযথভাবে প্রস্তুত থাকতে হবে।'

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে চিনে প্রথম করোনা রোগীর সন্ধান মেলে। ২০২০ সালের মার্চের মধ্যেই বিশ্বজুড়ে কোভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়ে। এই মারণ ভাইরাসের ফলে বিশ্বজুড়ে চলতে থাকে মৃত্যু মিছিল। সংক্রমণ রুখতে বিশ্বজুড়ে দফায়-দফায় হয় লকডাউন। আর এবারে আরও এক দুঃসংবাদ দিল হু। ফলে পরবর্তীতে কোনও ভাইরাস এলে তা অতিমারীতে যাতে পরিণত না হতে পারে, সেদিকেই বিশেষ নজর দেওয়ার কথা বলা হয়েছে।


Follow us on :