১৩ মে, ২০২৪

G20 Summit: গ্রেফতারের আশঙ্কা, জি ২০ শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকবেন না পুতিন!
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-25 19:51:52   Share:   

এ বছর জি ২০ সম্মেলনের (G20 Summit) সভাপতিত্বে রয়েছে ভারত (India)। চলতি বছরের সেপ্টেম্বরেই এই সম্মেলন আয়োজিত হতে চলেছে। ফলে এই নিয়ে প্রস্তুতি তুঙ্গে। কিন্তু এরই মাঝে এক খবর প্রকাশ্যে এল। জানা গিয়েছে, জি ২০ শীর্ষ সম্মেলনে সশরীরে উপস্থিত থাকবেন না রাশিয়ার (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। এই খবর প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে সমালোচনা। শুক্রবার ক্রেমলিনের তরফে এই খবর দেওয়া হয়েছে। তবে ঠিক কী কারণে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন সশরীরে উপস্থিত থাকবেন না তা নিয়ে স্পষ্ট করে কিছু জানা যায়নি।

সূত্রের খবর, শুক্রবার ক্রেমলিনের মুুখপাত্র দিমিত্র পেসকোভকে প্রশ্ন করা হয়েছিল পুতিনের ভারত সফরের সম্ভাবনা নিয়ে। তখনই ক্রেমলিনের মুুখপাত্র দিমিত্র পেসকোভ জানিয়েছেন, সেপ্টেম্বরের ৯-১০ তারিখে দিল্লিতে আয়োজিত জি ২০ সম্মেলনে সশরীরে উপস্থিত থাকছেন না ভ্লাদিমির পুতিন। তাঁর জবাবে পেসকভ বলেন, 'এমন কোনও পরিকল্পনা পুতিনের নেই'। মস্কো জানিয়েছে, এই সম্মেলনে পুতিন কীভাবে যোগ দেবেন, সেই পদ্ধতির বিষয়ে পরে জানাবে মস্কো।

ব্রিকস শীর্ষ সম্মেলনেও সশরীরে হাজির ছিলেন না পুতিন। ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে যোগ দিয়েছিলেন তিনি। ফলে এবারে মনে করা হচ্ছে, ইউক্রেনে যুদ্ধ, গণহত্যা ও ইউক্রেনের শিশুদের রাশিয়ায় স্থানান্তরিত করার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালত তাঁর বিরুদ্ধে পরোয়ানা জারি করার পরই গ্রেফতারির আশঙ্কা করছেন তিনি। ফলে তিনি গ্রেফতারি এড়ানোর জন্যই এমনটা করছেন বলে সমালোচনা তুঙ্গে।


Follow us on :