১৪ মে, ২০২৪

UK:রাস্তার খানা-খন্দ ঢেকেছে নুডলসে! অভিনব পন্থায় 'মিস্টার পটহোলস'-এর সচেতনতা বার্তা
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-01 18:26:28   Share:   

এবড়ো-খেবড়ো রাস্তা, রাস্তায় একাধিক গর্ত এমনটা প্রায়ই দেশে দেখা যায়। রাস্তা খারাপ হওয়ায় বা তাতে একাধিক গর্ত থাকায় সাধারণ মানুষকে একাধিক সমস্যাতেও পড়তে হয়। তবে এমনই সমস্যা এবার দেখা গিয়েছে ব্রিটেনেও (UK)। আর সেই সব রাস্তার পরিস্থিতি ঠিক করানোর জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করতে এক অভিনব উদ্যোগ নিয়েছেন ব্রিটেনের এক নাগরিক মার্ক মরেল (Mark Morrell)। এক অবাক করা ঘটনা ঘটিয়ে তিনি রাতারাতি নেট দুনিয়ায় ভাইরাল। তিনি রাস্তার বেহাল দশা ঠিক করতে ও গর্তগুলিকে বোজানোর জন্য ব্যবহার করেছেন নুডলস। শুনতে অবাক লাগলেও এটিই সত্যি। ব্রিটেন সরকার যাতে শীঘ্রই রাস্তার গর্তগুলিকে বোজানোর জন্য পদক্ষেপ নেয়, তার জন্যই তিনি সচেতনতা প্রচার করতে গর্তগুলিকে নুডলস দিয়ে ভরে দিয়েছেন।

জানা গিয়েছে, মার্ক মরেল 'Mr. Pothole' নামেও পরিচিত। তিনি রাস্তার পরিস্থিতি ঠিক করানোর জন্য এই কাজের সঙ্গে গত ১০ বছর ধরে কাজ করছেন। তিনি জানিয়েছেন, রাস্তার গর্তগুলি যাতে সবার নজরে আসে তার জন্য তিনি ভেবেছিলেন যে, গর্তগুলিতে খেলনা হাঁস রাখবেন, কিন্তু তা ততটা সফল হয়নি, যতটা রাস্তাগুলিকে নুডলস দিয়ে ভরিয়ে মানুষের নজর কাড়তে পেরেছে। মার্ক আরও জানিয়েছেন, তিনি একটি নুডলস ব্র্যান্ডের সঙ্গে যোগ দিয়ে যৌথভাবে এই পদক্ষেপ নিয়েছেন।

মার্ক জানিয়েছেন, কয়েক বছর ধরেই ব্রিটেনে গর্তে ভরা রাস্তার সংখ্যা বেড়েই চলেছে। যার জন্য দুর্ঘটনায় অনেক মানুষ প্রাণও হারিয়েছেন। রাস্তার বাজে অবস্থার জন্য যেসব সাইক্লিস্টরা আহত হয়েছেন, তাঁদের সঙ্গে দেখা করেছেন মার্ক। তাঁর মতে, রাস্তায় গর্তের জন্য প্রতি সপ্তাহে অন্তত ১ জন করে সাইক্লিস্ট প্রাণ হারান। তবে এই দুর্ঘটনাগুলি এড়ানো যেতে পারে, যদি ব্রিটেন সরকার রাস্তার অবস্থা ঠিক করার জন্য কোনও পদক্ষেপ নেন। সুতরাং ভাঙা রাস্তা বা রাস্তার গর্তগুলিকে যাতে শীঘ্রই ঠিক করানো হয়, তার জন্যই এমন পদক্ষেপ নিয়েছেন মার্ক। 


Follow us on :