১০ মে, ২০২৪

Travel:বয়স শুধুই সংখ্যা! বুড়ো হাড়ে বিশ্বভ্রমণ দুই বান্ধবী এলি-স্যান্ডির, চিনুন তাঁদের
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-10 10:56:38   Share:   

৮০ দিনে বিশ্বভ্রমণ (World Tour) করে দেখালেন বছর ৮১-র দুই বান্ধবী। সব প্রতিকূলতাকে পিছনে ফেলে বিশ্বভ্রমণ করলেন তাঁরা। জানা গিয়েছে, দুই বান্ধবীর নাম এলি হ্যাম্বি ও স্যান্ডি হেজলিপ। পেশায় একজন ফটোগ্রাফার ও একজন চিকিত্সক। এই আশি দিনে বাদ পড়েনি পৃথিবীর কোনও প্রান্ত। ইন্দোনেশিয়ার বালির সমুদ্রের নীল জলরাশি থেকে মিশরের পিরামিড হয়ে আন্টার্কটিকা। জানা গিয়েছে, সমাজমাধ্যমেও তাঁরা বেশ জনপ্রিয়। এমনকি ‘ট্রাভেলিং গ্র্যানিস’ নামে তাঁদের একটি চ্যানেলও আছে। যেখানে বিভিন্ন দেশে ঘোরার অভিজ্ঞতা তাঁরা তুলে ধরেন।  

জানা গিয়েছে, ১৯৯৯ সালে স্যান্ডির স্বামী মারা যাওয়ার পরই এলির সঙ্গে পরিচয় হয় তাঁর। তারপর ২০০৫ সালে এলির স্বামী মারা গেলে তা আরও গভীর হয়ে ওঠে। এলি বলেন, “বিশ্বভ্রমণের পরিকল্পনা অনেক দিন আগে থেকেই ছিল। কিন্তু আমরা দুজনেই সঠিক বয়সের অপেক্ষা করছিলাম। এমনকি, কোভিড পরিস্থিতিতেও আমরা বাড়িতে বসে থাকিনি।”

এমনকি এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এলি বলেন, 'আন্টার্কটিকা পৌঁছতে দুর্গম ওই পার্বত্য গিরিখাতে দু’দিন ধরে আমরা একে অপরকে আঁকড়ে ধরেই শুধু বেঁচে থাকার চেষ্টা করেছি। কিন্তু যে মুহূর্তে আমাদের লক্ষ্যপূরণ হয়েছে, আমরা আন্টার্কটিকায় পা রেখেছি সব কষ্ট ভুলে গিয়েছি। চোখের সামনে পেঙ্গুইনের দল, হিমশৈল, হিমবাহ— এ জন্ম-জন্মান্তরেও ভোলার নয়।'


Follow us on :