১১ মে, ২০২৪

Earthquake: কম্পনের জেরে তিন মিটার সরলো তুরস্ক, এখনও ধ্বংসস্তুপের নিচে লাশ
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-08 12:05:53   Share:   

প্রকৃতির রুদ্র রূপের কাছে মানুষ বড্ড অসহায়। জীবন একেবারেই অনিশ্চিত। আর তা আরেকবার প্রমাণ করে দিল তুরস্কের ভয়াবহ ভূমিকম্প (Earthquake)। একের পর এক বিধ্বংসী ভূমিকম্পে কার্যত নিশ্চিহ্ন হওয়ার পথে তুর্কি। চোখের নিমেষে ভেঙে পড়েছে সুউচ্চ অট্টালিকা। তুর্কি যেন এখন এক মৃত্যুপুরী। সোমবার ভূমিকম্পের জেরে তছনছ হয়েছে তুরস্ক (Turkey) ও সিরিয়া (Syria)। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৮। এছাড়া ৭.৬, ৬ মাত্রায় আরও দু'বার ভূমিকম্প বা আফটার শকে কেঁপেছে এই দুই পড়শি দেশ। মঙ্গলবারও দু'বার কেঁপে ওঠে তুর্কি-সিরিয়া সীমান্ত। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, তুর্কি এবং সিরিয়া মিলিয়ে প্রায় ৮ হাজার জনের মৃত্যু হয়েছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। আর আহতের হিসেব রাখা কার্যত অসম্ভব হয়ে পড়েছে।

অন্যদিকে, প্রকৃতির এই ধ্বংলীলার জেরে দেশটির ভৌগলিক অবস্থানগত পরিবর্তন হয়েছে গত কয়েকঘণ্টায় বলে দাবি বিশেষজ্ঞদের। তাঁরা জানিয়েছেন, তিন মিটার সরে গিয়েছে দেশটি। ইটালির ন্যাশনাল ইনস্টিটিউট অফ জিওফিজিক্স অ্যান্ড ভলক্যানোলজির প্রেসিডেন্ট কার্লো ডগলিনি বলেন, "আনাটোলিয়ান প্লেট থেকে আরব প্লেটের দূরত্ব তিন মিটার বেড়ে গিয়েছে। উত্তর-পূর্ব এবং দক্ষিণ-পশ্চিমে এই আরব প্লেট তিন মিটার পর্যন্ত সরে গিয়েছে।" ফলে বলা যায়, বিশ্ব মানচিত্রে বদল এনে দিল প্রকৃতির এই খেল।

পাশাপাশি বেসামাল তুরস্কর প্রতি সাহায্য়ের হাত বাড়িয়েছে ভারত। বুধবার তুরস্কের আদানা শহরে পৌঁছেছে ভারতের পাঠানো প্রথম দফার ত্রাণসাহায্য। সেই সঙ্গে মেডিকেল টিম, অর্থোপেডিক সার্জিক্যাল টিম, জেনারেল সার্জিক্যাল স্পেশালিস্ট টিম, মেডিকেল স্পেশালিস্ট টিম-সহ ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ দল পাঠানো হয়েছে। একটি ৩০ শয্যা বিশিষ্ট চিকিৎসা সুবিধা স্থাপনের জন্য দলগুলো এক্স-রে মেশিন, ভেন্টিলেটর, অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট, কার্ডিয়াক মনিটর এবং সংশ্লিষ্ট যন্ত্রপাতি দিয়ে সজ্জিত রয়েছে।


Follow us on :